• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

বাইরের উসকানিতে আমরা আগুনের মধ্যে তেল দিচ্ছি: ফরহাদ মজহার

আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২৪, ২১:২৩
ফাইল ছবি

পাহাড়ে অস্থিরতার পেছনে বাইরের উসকানি আছে জানিয়ে রাষ্ট্রচিন্তক ও কবি ফরহাদ মজহার বলেন, বাইরের উসকানিতে আমরা আগুনের মধ্যে তেল দিচ্ছি।

শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীতে ‘বাংলাদেশের ছাত্র বিপ্লব : ২০০৭-২৪: শিক্ষাব্যবস্থা ও রাষ্ট্র সংস্কার করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

ফরহাদ মজহার বলেন, পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করা খুব সহজ। ভারত নানাভাবে ইঙ্গিত দিচ্ছে। এর মধ্যে বাইরের উসকানি আছে। বাইরের উসকানিতে আমরা আগুনের মধ্যে তেল দিচ্ছি।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন অধিবাসী, ক্ষুদ্র জাতিসত্তাদের যে অধিকার সেটা মানতে হবে। ওরা তো রাষ্ট্রের অন্তর্গত, তাহলে তারা কেমন রাষ্ট্র চায়, তাকে তো অন্তর্ভুক্ত করতে হবে। তাদেরকেও রাজনৈতিক সংলাপে আনতেই হবে।

তিনি আরও বলেন, অন্তর্বর্তী সরকার শুরুতেই সব শ্রেণি-পেশা ও গোষ্ঠীর মানুষের সঙ্গে আলাপ করলে পার্বত্য চট্টগ্রাম, আনসার বিদ্রোহ ও শ্রমিক বিদ্রোহের মতো ঘটনাগুলো ঘটত না।

ফরহাদ মজহার বলেন, খালেদা জিয়া ফ্যাসিস্ট রাষ্ট্র ও শক্তিকে বৈধতা দেওয়ার নির্বাচনে না যাওয়ার দীর্ঘ আপসহীন অবস্থান না নিলে ছাত্র-জনতার অভ্যুত্থান সম্ভব হতো না। তরুণদের উচিত ছিল প্রথমে তাকে গিয়ে অভিনন্দন জানানো।

তরুণদের নতুন রাজনৈতিক দল গঠন করার অধিকার আছে জানিয়ে তিনি বলেন, বর্তমান রাজনৈতিক দলগুলোর মাধ্যমে যদি জনগণের ইচ্ছা প্রকাশিত না হয় তাহলে অবশ্যই তরুণদের একটা নতুন রাজনৈতিক দল লাগবে।

আরটিভি/আরএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি: নাহিদ
নির্বাচনের সঙ্গে গণতন্ত্রের সম্পর্ক নেই: ফরহাদ মজহার
অন্তর্বর্তী সরকারকে টিকিয়ে রাখা আমাদের নৈতিক দায়িত্ব: ফরহাদ মজহার
মাজারে হামলাকারীদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই: ফরহাদ মজহার