• ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১
logo

মাহফুজকে আন্দোলনের ‘নেপথ্য কারিগর’ হিসেবে পরিচয় করিয়ে দিলেন ড. ইউনূস

আরটিভি নিউজ

  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫৯
ছবি: সংগৃহীত

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন। সেখানে এক ফাঁকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ‘ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ লিডারস স্টেজ’ অনুষ্ঠানে যোগ দেন তিনি। পরিচয় করিয়ে দেন সফরসঙ্গীদের মধ্য থেকে তিনজনকে। তবে তার বিশেষ সহকারী মাহফুজ আব্দুল্লাহকে সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন ও পরে সরকার পতনের ‘নেপথ্যে কারিগর’ হিসেবে উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ সময় ড. ইউনূস বিগত সরকার কীভাবে ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে হত্যাকাণ্ড ঘটিয়েছে এবং সেই তাজা গুলির সামনে কীভাবে ছাত্ররা বুক পেতে দাঁড়িয়েছেন- সেই গল্প শোনান বিশ্ব নেতাদের।

পরে তার বিশেষ সহকারী মাহফুজসহ মোট ৩ জনকে স্টেজে আসতে বলেন ড. ইউনূস। বিল ক্লিনটনও তাদের নাম শুনে হাততালি দেন। তিনজনের মধ্যে একজন বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা তিথি।

তাদের স্টেজে এনে ড. মুহাম্মদ ইউনূস বলেন, তারা যেভাবে কথা বলে, এ রকম কথা আমি কখনও শুনিনি। তারা নতুন পৃথিবী, নতুন বাংলাদেশ গড়তে প্রস্তুত। প্লিজ আপনারা তাদের হেল্প করবেন। যেন তারা তাদের স্বপ্ন পূরণ করতে পারে। এ গুরু দায়িত্ব আমাদের সবার নিতে হবে।

প্রধান উপদেষ্টা বিল ক্লিনটনের হাত ধরে বলেন, আপনি আমাদের সঙ্গে আছেন এ স্বপ্ন পূরণে।

তিনি আরও বলেন, তাদের দেখতে অন্য তরুণদের মতো মনে হলেও আপনি যখন তাদের কাজ দেখবেন, বক্তব্য শুনবেন, আপনিও অবাক হবেন। তারা সারাদেশ নাড়িয়ে দিয়েছে। অনেক কিছু হয়েছে। কিন্তু তারা তাদের বক্তব্য, ত্যাগ কিংবা কমিটমেন্ট থেকে পিছিয়ে যায়নি। তাদের বক্তব্য ছিল- আপনারা চাইলে আমাদের হত্যা করতে পারেন, কিন্তু আমরা পথ ছেড়ে যাব না।

মাহফুজকে সামনে এগিয়ে দিয়ে ড. ইউনূস বলেন, গণ-অভুত্থানের পেছনের কারিগর মাহফুজ। যদিও মাহফুজ সবসময় বলেন, তিনি নয়, আরও অনেকে আছেন। যদিও তিনি গণ-অভ্যুত্থানের পেছনের কারিগর হিসেবে পরিচিত।

প্রধান উপদেষ্টা আরও বলেন, এটা খুব সুশৃঙ্খল আন্দোলন ছিল। হঠাৎ করে হয়েছে এমন কিছু নয়। এ ছাড়াও এত বড় আন্দোলন হয়েছে মানুষ জানতো না- কে আন্দোলনের লিডার? যার ফলে একজনকে আটক করা যেত না। বলাও যেত না যে, একজনকে আটক করলে আন্দোলন শেষ।

মাহফুজের প্রশংসা করে ড. ইউনূস বলেন, তার কথা শুনলে সারা পৃথিবীর যেকোনো তরুণ অনুপ্রাণিত হবে। তারা নতুন বাংলাদেশ তৈরি করবে। তাদের সফলতার জন্য আপনারা প্রার্থনা করবেন।

আরটিভি/আইএম/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেখ হাসিনাকে কি বাংলাদেশের হাতে তুলে দেবে ভারত!
ড. ইউনূসকে আলিঙ্গন করে হাসিমুখে ছবি তুললেন পিটার হাস
কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার অনুরোধ ড. ইউনূসের
জাতিসংঘে ড. ইউনূসের সঙ্গে উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বৈঠক