• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

বছরের শেষে ঢাকায় আসছেন আইসিসির প্রধান প্রসিকিউটর

আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৬
ছবি: সংগৃহীত

চলতি বছরের শেষে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম এ এ খান বাংলাদেশ সফরে আসছেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের সাইডলাইনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতে তিনি এ কথা জানান।

বৈঠকে করিম এ এ খান ২০১৯ সালে আইসিসির শুরু করা রোহিঙ্গা বিতাড়ন তদন্তের সর্বশেষ অগ্রগতি সম্বন্ধে ড. ইউনূসকে অবহিত করেন। এ সময় বছরের শেষের দিকে বাংলাদেশ সফরের কথা জানান তিনি।

গত বুধবার জাতিসংঘ সদর দপ্তরে একটি বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে তিন দফা প্রস্তাব তুলে ধরেন প্রধান উপদেষ্টা। বৈঠকে এই তিন দফার প্রস্তাবের প্রশংসা করেন করিম খান। সেই বৈঠকে আইসিসির প্রধান প্রসিকিউটরও বক্তব্য রাখেন।

ড. ইউনূসের প্রস্তাব ছিল পরিস্থিতি পর্যালোচনা এবং উত্তরণের উপায় নিয়ে আলোচনা করার জন্য জাতিসংঘ প্রধানের উদ্যোগে একটি জরুরি সম্মেলন আহ্বান, রোহিঙ্গা মানবিক সংকটের জন্য যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনাকে পুনরুজ্জীবিত করা এবং ২০১৭ সালে রাখাইনে সংঘটিত গণহত্যার অপরাধের বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ।

করিম খান বলেন, এই তিনটি প্রস্তাব নিখুঁত।

এ সময় ড. ইউনূস গণহত্যার অপরাধীদের বিরুদ্ধে আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের প্রক্রিয়া সম্পর্কেও জিজ্ঞাসা করেন। এই আন্দোলনে কমপক্ষে ৭০০ জন নিহত এবং ২০ হাজার জনেরও বেশি আহত হন।

করিম খান জানান, বাংলাদেশ অবশ্যই হেগভিত্তিক আদালতে অভিযোগ দায়ের করতে পারে। অবশ্য এর জন্য নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে।

আরটিভি/একে/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলির সঙ্গে ড. ইউনূসের বৈঠক
জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস 
তারুণ্যের কার্যকর প্রয়োগ পর্যটন শিল্পের গুণগত পরিবর্তনে ভূমিকা রাখবে: ড. ইউনূস
নতুন যাত্রায় যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের অংশীদারত্ব চান ড. ইউনূস