• ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
logo

পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে ইসলামী বিশেষজ্ঞ রাখার দাবি লুৎফর রহমানের

আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৭:২৩
ছবি: সংগৃহীত

পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে অন্তত দুজন দেশ বরেণ্য ইসলামী বিশেষজ্ঞ রাখার জোর দাবি জানিয়েছেন বাংলাদেশ ইমাম সমিতির সভাপতি হাফেজ মাওলানা লুৎফর রহমান।

শনিবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

বিবৃতিতে মাওলানা লুৎফর রহমান বলেন, গত ১৫ সেপ্টেম্বর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন ও সমন্বয়ের লক্ষ্যে একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। যেই কমিটিতে দুজন সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কামরুল হাসান মামুন ও সামিনা লুৎফাকে রাখা হয়েছে। অথচ শতকরা ৯২ ভাগ মুসলিম-অধ্যুষিত দেশের এমন একটি গুরুত্বপূর্ণ কমিটিতে কোনো ইসলামী চিন্তাবিদ বা বিজ্ঞ আলেমকে রাখা হয়নি। এতে তিনি উদ্বেগ জানিয়েছেন এবং একই সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অন্তত দুজন দেশবরেণ্য ইসলামী বিশেষজ্ঞ অন্তর্ভুক্ত করার জোর দাবি জানিয়েছেন।

বিবৃতিতে তিনি আরও জানিয়েছেন, বিগত ফ্যাসিস্ট সরকারের সময় থেকেই সুদূরপ্রসারী ষড়যন্ত্রের অংশ হিসেবে জাতীয় পাঠ্যপুস্তকে মুসলিমবিদ্বেষী ও নাস্তিক্যবাদী অনেক বিষয় ঢোকানো হয়েছে। বিভিন্ন সময় দেশের বিজ্ঞ আলেম ও ইসলামী চিন্তাবিদেরা এ বিষয়ে তাদের মতামত তুলে ধরেছেন এবং বক্তব্য ও বিবৃতির মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন। কিন্তু বিগত ফ্যাসিস্ট সরকার এ বিষয়ে কোনো কর্ণপাত করেনি।

অতএব, আমরা আমাদের সন্তানদের পাঠ্যক্রম পর্যালোচনার দায়িত্ব এমন কাউকে কখনো দিতে পারি না, যারা এ দেশের মানুষের ধর্ম, সংস্কৃতি ও মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল নয়। একই সঙ্গে আপত্তির ও উদ্বেগের এবং এটা আবু সাঈদের মতো ধর্মপ্রাণ শহীদদের রক্তের সঙ্গে সুস্পষ্ট বিশ্বাসঘাতকতা।

আরটিভি/একে-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত
সমালোচনার মুখে পাঠ্যপুস্তক সংশোধন সমন্বয় কমিটি বাতিল
ছাত্র আন্দোলনে ১৫৮১ জন শহীদ: স্বাস্থ্যবিষয়ক উপকমিটি
পাঠ্যপুস্তক সংশোধন কমিটি নিয়ে শায়খ আহমাদুল্লাহর কড়া বার্তা