• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

‘পাগল’ স্ট্যাটাসের সব এনআইডি সচল করার উদ্যোগ 

আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৬
‘পাগল’ স্ট্যাটাসে থাকা সব এনআইডি সচল করার উদ্যোগ 
ফাইল ছবি

‘ম্যাডনেস’ বা ‘পাগল’ স্ট্যাটাসে থাকা জাতীয় পরিচয়পত্রগুলো (এনআইডি) সচল করার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে তালিকা চাওয়া হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

রোববার (২৯ সেপ্টেম্বর) নির্দেশনাটি মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠিয়েছেন ইসির এনআইডি শাখার সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম।

নির্দেশনায় বলা হয়, বর্তমানে এনআইডি ডাটাবেইজে কিছুসংখ্যক জাতীয় পরিচয়পত্র ম্যাডনেস (পাগল) স্ট্যাটাসে রয়েছে। ভোটার নিবন্ধনের সময় ভুলক্রমে অসামর্থ্য বা বিশেষ চাহিদাসম্পন্ন বা ‘অপ্রকৃতিস্থ’ নির্ধারণ করার কারণে সেসব ভোটারের স্ট্যাটাস ‘ম্যাডনেস’ হয়ে যায়। এর ফলে এই স্ট্যাটাসে থাকা জাতীয় পরিচয়পত্রধারী নাগরিকরা সব ধরনের নাগরিক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

এতে আরও বলা হয়, কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সফটওয়্যারে ‘স্ট্যাটাস: ম্যাডনেস’ দিয়ে সার্চ করলে উপজেলাভিত্তিক ম্যাডনেস ভোটারদের তালিকা পাওয়া যাবে। এ তালিকা থেকে যেসব জাতীয় পরিচয়পত্র সচল করা প্রয়োজন, সেগুলো সচল করার জন্য পত্রাকারে মহাপরিচালক, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ বরাবর প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এনআইডি সেবা নিতে ফ্রিতে কথা বলা যাবে হটলাইনে
হঠাৎ অভিনেত্রী চমকের রহস্যময় স্ট্যাটাস
ঢাকাকে বাঁচাতে এখনই উদ্যোগ নিতে হবে: রিজওয়ানা হাসান
এনআইডি নিয়ে নতুন নির্দেশনা ইসির