• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

সশস্ত্র বাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, মার্কিন গণমাধ্যমকে যা বললেন ড. ইউনূস

আরটিভি নিউজ

  ০১ অক্টোবর ২০২৪, ১৬:৫৩
সশস্ত্র বাহিনীর হাতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রসঙ্গে যে ব্যাখ্যা দিলেন ড. ইউনূস
ফাইল ছবি

গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতিতে দেশে শান্তি-শৃঙ্খলা ফেরাতে পুলিশের ভূমিকা নেওয়ার কথা থাকলেও দুই মাসের জন্য সশস্ত্র বাহিনীর হাতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা অর্পণ করেছে অন্তর্বর্তী সরকার। সম্প্রতি মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকায় দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে আলাপ করেছেন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সাক্ষাৎকারটি প্রকাশ করে ভয়েস অব আমেরিকা।

সাক্ষাৎকারে সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার বিষয়ে জানতে চাইলে ড. ইউনূস জানান, দেশে শান্তি-শৃঙ্খলা ফেরাতে পুলিশের ভূমিকা নেওয়ার কথা থাকলেও সার্বিক পরিস্থিতিতে তারা মনোবল হারিয়ে ফেলেছে। সম্প্রতি ছাত্র-জনতা হত্যা করায় কটু কথার ভয়ে পুলিশ সাধারণ মানুষ থেকে কিছুটা দূরে থাকতে চাচ্ছে।

তিনি বলেন, পুলিশের সবাই তো আর অন্যায় করেননি। যারা অন্যায় করেছেন তাদের চিহ্নিত করব, তাদের শাস্তি হবে। বাকিরা জনগণের কাছে গ্রহণযোগ্য হবেন। কিন্তু এটি একটি লম্বা প্রক্রিয়া। এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সীমিত সময়ের জন্য সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে।

সশস্ত্র বাহিনীকে যে সময়ের জন্য ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে, তার মধ্যেই পুলিশ ঘুরে দাঁড়াবে বলে আশা প্রকাশ করেন ড. ইউনূস।

এদিকে তার অন্তর্বর্তী সরকার কতদিন থাকবে, এমন এক প্রশ্নের জবাবে প্রধান উপদেষ্টা বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ কতদিন হবে, তা সরকারই জানাবে। যখন আমাদের মুখ থেকে শুনবেন, তখন সেটাই হবে তারিখ। উপদেষ্টা পরিষদে আমরা এটা নিয়ে আলোচনা করেছি, কিন্তু এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

সরকার পরিচালনায় তরুণদের ভূমিকার বিষয়ে তিনি বলেন, তরুণদের হাতেই ক্ষমতা যাওয়া উচিত। এখানে বুড়োদের কোনো কাজ নেই। তারা শুধু ভুল করে গেছে এ পর্যন্ত।

ড. ইউনূস বলেন, তরুণদের নেতৃত্বে একটি বড় কাণ্ড হয়ে গেল। কাজেই তাদের অবিশ্বাস করার কোনো কারণ নেই। আমি বরাবরই বলে আসছি, তরুণদেরই দেশ চালানো উচিত। তারাই তাদের ভবিষ্যৎ রচনা করবে। শুধু বাংলাদেশ না, সারা বিশ্বেই তরুণদের হাতে দায়িত্ব দিয়ে দেওয়া ভালো।

আরটিভি/এসএইচএম/এআর

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষমতায় বসে আপনাদের সুর পাল্টে গেছে: ডা. জাহিদ
সশস্ত্র বাহিনীর ৩০ মেডিকেল ডিসপেনসারি উদ্বোধন
নির্বাচন প্রসঙ্গে মার্কিন সংবাদমাধ্যমকে যা বললেন ড. ইউনূস
সেনাবাহিনীর পাশাপাশি বিচারিক ক্ষমতা পেল সশস্ত্র বাহিনী