• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

ড. ইউনূসের মুখ্য সচিব কে এই সিরাজ মিয়া

আরটিভি নিউজ

  ০৩ অক্টোবর ২০২৪, ১৩:১৮
সংগৃহীত ছবি

আগামী দুই বছরের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন মো. সিরাজ উদ্দিন মিয়া।

বুধবার (২ অক্টোবর) তাকে নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ বিষয়ে মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে একটি প্রঙ্গাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৮ সালের সরকারি চাকরি আইনের ৪৯ ধারা অনুযায়ী মো. সিরাজ উদ্দিন মিয়াকে অন্য সবধরনের কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ বছরের মেয়াদে প্রধান উপদেষ্টার মুখ্য সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

জানা গেছে, ড. মুহাম্মদ ইউনূস যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে শিক্ষকতা করতেন তখন তার সরাসরি ছাত্র ছিলেন সিরাজ উদ্দিন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর বিসিএস ১৯৮২ ব্যাচের কর্মকর্তা হিসাবে সরকারি চাকরিতে যোগ দেন। আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর ২০০৯ সালে যুগ্ম সচিব অবস্থায় ওএসডি হন তিনি। পরে ২০১৬ সালে তিনি অবসরে যান।

সিরাজ উদ্দিন সাথী নামে পরিচিত এই কর্মকর্তা বিভিন্ন বিষয়ে বই লিখেছেন। আমলাতন্ত্র, মুক্তিযুদ্ধ, সমাজ বিবর্তন, ধর্ম চিন্তা, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে মোট ৩২টি বই লিখেছেন তিনি। তার প্রথম বই ‘বেলতৈল গ্রামের জরিমন ও অন্যান্য’ সম্পাদনা করেছেন ড. মুহাম্মদ ইউনূস। ‘বাংলাদেশের আমলাতন্ত্র’ ও ‘আমলাতন্ত্রের অন্দরমহলে বত্রিশ বছর’ আমলাতন্ত্র নিয়ে লেখা তার বই।

মুখ্য সচিব পদে সিরাজ উদ্দিন তোফাজ্জল হোসেন মিয়ার স্থলাভিষিক্ত হচ্ছেন। বৃহস্পতিবার (৩ অক্টোবর) মুখ্য সচিবের কাজে যোগ দেবেন বলে জানিয়েছেন তিনি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিরাজ উদ্দিন জানান, তার সার্ভিস হবে দেশ ও জাতির জন্য, দেশ ও জাতির কল্যাণে। জাতীয় প্রয়োজনে এই অন্তর্বর্তী সরকার সরকার তাকে এই গুরুদায়িত্বের জন্য বিবেচনা করায় তিনি কৃতজ্ঞ। এই দায়িত্ব পালনে নিজের সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করবেন বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও জানান, সত্তরের দশকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ড. মুহাম্মদ ইউনূস তার সরাসরি শিক্ষক ছিলেন।

আরটিভি/এসএপি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিসি নিয়োগে ঘুষের অভিযোগ তদন্তে কমিটি গঠন
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে চাকরি, এইচএসসি পাসেও আবেদন
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব
সরকারি কর্মচারীরা সম্পদের হিসাব না দিলে শাস্তি