• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

মালদ্বীপের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির খসড়া অনুমোদন

আরটিভি নিউজ

  ০৩ অক্টোবর ২০২৪, ২২:০৩
ফাইল ছবি

মালদ্বীপের কারাগারে আটক সাজাপ্রাপ্ত বাংলাদেশি বন্দিদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে বন্দি বিনিময় চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে উপদেষ্টা পরিষদের বৈঠকে খসড়াটির অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের পাঠানো এক বিজ্ঞপ্তিতে তা জানানো হয়েছে।

এতে বলা হয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন দেশে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত বা সাজাপ্রাপ্ত ব্যক্তিদের নিজ দেশে সাজা ভোগ করার সুযোগ প্রদানের জন্য বিভিন্ন দেশের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি সম্পাদন করা হয়ে থাকে। এ চুক্তির আওতায় চুক্তিবদ্ধ দেশে বিভিন্ন সাজাপ্রাপ্ত ব্যক্তিরা নিজ দেশে সাজা ভোগ করার সুবিধাপ্রাপ্ত হন। বাংলাদেশের সঙ্গে বর্তমানে ভারত, সংযুক্ত আরব আমিরাত ও কাতারের মধ্যে সাজাপ্রাপ্ত ব্যক্তিদের স্থানান্তর চুক্তি রয়েছে।

মালদ্বীপ সরকারের নিকট হতে ২০১৫ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বন্দিদের স্থানান্তরের খসড়া চুক্তি সম্পাদনের প্রস্তাব পাওয়া যায়। পরবর্তী সময়ে উভয় দেশের সম্মতিতে আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এ চুক্তি প্রণয়ন করা হয়।

মালদ্বীপের বাংলাদেশ দূতাবাস থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে মালদ্বীপের বিভিন্ন কারাগারে বাংলাদেশি নাগরিকরা বিভিন্ন অভিযোগে আটক আছেন এবং কারাবন্দিরা তাদের অবশিষ্ট সাজার মেয়াদ বাংলাদেশের কারাগারে ভোগ করার ইচ্ছা পোষণ করছেন। প্রস্তাবিত চুক্তিটি স্বাক্ষরিত হলে মালদ্বীপের কারাগারে আটক বাংলাদেশি সাজাপ্রাপ্ত বন্দিদের বাংলাদেশে ফেরত আনা সম্ভব হবে।

চুক্তিটি কার্যকর হলে উভয় দেশের ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত বা সাজাপ্রাপ্ত নাগরিকরা নিজ নিজ দেশে সাজা ভোগ করতে পারবেন। চুক্তিতে মোট ১৮টি অনুচ্ছেদ রয়েছে। এই চুক্তি ১০ বছরের জন্য বলবৎ থাকবে। উভয় পক্ষ সম্মত হলে পরবর্তী সময়ে আরও ১০ বছরের জন্য নবায়ন করা যাবে। উপদেষ্টা পরিষদের বৈঠকে খসড়া চুক্তি অনুমোদন করা হয়েছে।

আরটিভি/এমএ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতির পিতার পরিবারের নিরাপত্তা আইন বাতিলের খসড়া অনুমোদন
মালদ্বীপে কোটি টাকার সমপরিমাণ ডলারসহ বাংলাদেশি আটক
ইসরায়েলিদের মালদ্বীপ প্রবেশে নিষেধাজ্ঞা
মালদ্বীপে বাংলাদেশি শ্রমিক নিয়োগে ফের নিষেধাজ্ঞা