• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

রেড ক্রিসেন্টের উদ্যোগে ৩৫০ শিক্ষার্থীকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ 

আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২৪, ১৭:৫৩

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ঢাকা সিটি ইউনিটের উদ্যোগে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের রেড ত্রিসেন্ট দলের আয়োজিত দুই দিন ব্যাপি প্রশিক্ষন ক্যাম্পে ৭টি ব্যাচে মোট ৩৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। দুইদিন ব্যাপি আয়োজিত ক্যাম্পে বিশ্বব্যাপী রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের মৌলিক ধারণা ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সোসাইটির সহশিক্ষা কার্যক্রমের আওতায় গত ৪ অক্টোবর শুরু হওয়া ২ দিনব্যাপী প্রশিক্ষণ ক্যাম্প শেষ হয় ৫ অক্টোবর ২০২৪। ঢাকা সিটি ইউনিটের ১৮ জন প্রশিক্ষিত যুব স্বেচ্ছাসেবকগণ প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণের মাধ্যমে তাদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেওয়া হয়, যা তাদের পারিবারিক ও সামাজিক দায়িত্ব পালনের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা পালন করবে। প্রশিক্ষণে আর্তমানবতার সেবায় বাংলাদেশসহ বিশ্বের ১৯১টি দেশে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের কর্মীরা কিভাবে নিরলস সেবা দিয়ে যাচ্ছে তা তুলে ধরা হয়।

শনিবার (৫ অক্টোবর) বিকাল ৪টায় প্রশিক্ষণের সমাপনী অনষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রফিকুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যে কোন দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে দাঁড়ায় এবং প্রয়োজনীয় সবধরণের মানবিক সহায়তা প্রদান করে। এসব মানবিক কর্মকাণ্ডে আমাদের মূল চালিকাশক্তি প্রশিক্ষিত যুব স্বেচ্ছাসেবকরা। দক্ষ যুবশক্তিই আগামীর বাংলাদেশের কাণ্ডারী। একটি দক্ষ ও মানবিক রাষ্ট্র গড়ে তুলতে এ ধরণের প্রশিক্ষণ প্রদান অত্যন্ত জরুরী বলে আমি মনে করি।

সভাপতির বক্তব্যে মতিঝিল আইডিয়াল স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইন বলেন, “লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন বিষয়ে মৌলিক জ্ঞান শিক্ষার্থীদের আরো দক্ষ হতে সহায়তা করে। ফার্স্ট এইড প্রশিক্ষণ একটি অত্যাবশ্যকীয় জীবনঘনিষ্ঠ প্রশিক্ষণ। এ সম্পর্কে সকলেরই ধারণা থাকা অত্যন্ত প্রয়োজন বলে আমি মনে করি। বিশ্বের সবচে বড় মানবিক সংগঠন হিসেবে রেড ক্রিসেন্ট’র এমন উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ঢাকা সিটি ইউনিটের কার্যনির্বাহি কমিটির সদস্য ইঞ্জিনিয়ার শেখ পারভেজ উদ্দিন আহমেদ, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার এবং মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের ব্যবস্থাপনা পর্ষদের সদস্যরা।

আরটিভি/ ডিসিএনই

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্যোগে আগাম সতর্কতা বিষয়ে রেড ক্রিসেন্টের কর্মশালা
স্বাস্থ্য অধিদপ্তরকে জরুরি চিকিৎসা সামগ্রী প্রদান রেড ক্রিসেন্টের
রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখার আশ্বাস
রেড ক্রিসেন্টে চাকরির সুযোগ, থাকছে অন্যান্য সুবিধা