• ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
logo

পলিব্যাগের উৎপাদন বন্ধে ১ নভেম্বর থেকে অভিযান: পরিবেশ সচিব 

আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২৪, ১৯:০৮
পলিব্যাগের উৎপাদন বন্ধে ১ নভেম্বর থেকে অভিযান: পরিবেশ সচিব 
ছবি: সংগৃহীত

পলিথিন শপিং ব্যাগের উৎপাদনকারীদের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

নিষিদ্ধ পলিথিন শপিংব্যাগ বন্ধ করতে শনিবার (৫ অক্টোবর) রাজধানীর শান্তিনগর বাজার কমিটি ও ব্যবসায়ী সমিতির সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ড. ফারহিনা আহমেদ বলেন, অভিযান পরিচালনায় পরিবেশ অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তর ও জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট মিলে টিম গঠন করা হবে।

তিনি বলেন, জনগণের সহযোগিতায় সরকার পলিথিনের উৎপাদন, বিপণন ও ব্যবহার বন্ধ করবে। পলিথিন শপিং ব্যাগ পুরোপুরি বন্ধ করতে হলে ক্রেতা ও বিক্রেতাদের পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার নিশ্চিত করতে হবে।

পরিবেশ সচিব বলেন, গত ২২ বছর ধরে আইন অমান্য করে পলিথিন ব্যবহার চলছে। পলিথিনের কারণে ক্যানসার ও লিভার সিরোসিসসহ অন্যান্য অসুখের ঝুঁকি বাড়ছে। জনস্বাস্থ্য এবং জনস্বার্থ রক্ষায় পলিথিন নিষিদ্ধের সিদ্ধান্ত সবাইকে প্রতিপালন করতে হবে।

শান্তিনগর বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মুজিবুল হকের সভাপতিত্বে সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) ড. ফাহমিদা খানম, উপসচিব সিদ্ধার্থ শংকর কুন্ডু, পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন এবং বাজার কমিটির সাধারণ সম্পাদক লোকমান হোসেন ফকিরসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরটিভি/আরএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুপারশপে আজ থেকে পলিথিন ব্যাগ বন্ধ
কক্সবাজারে অবৈধ পলিথিন কারখানায় র‍্যাবের অভিযান
পহেলা নভেম্বর থেকে পলিথিন ব্যাগ নিষিদ্ধ
পলিথিন শপিং ব্যাগ বন্ধে দেশব্যাপী অভিযান ১ নভেম্বর থেকে