• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

২০ বছরের পুরনো বাস-মিনিবাস প্রত্যাহারে বিআরটিএকে চিঠি

আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২৪, ০১:৪৬
ছবি : সংগৃহীত

বায়ুদূষণ কমাতে ২০ বছরের বেশি পুরনো বাস ও মিনিবাস এবং ২৫ বছরের বেশি পুরনো ট্রাক ও কাভার্ডভ্যান রাস্তা থেকে প্রত্যাহারের অনুরোধ জানিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) চিঠি দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

রোববার (৬ অক্টোবর) পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিআরটিএ-কে চিঠি দিয়ে এ অনুরোধ জানানো হয়।

এছাড়া একই চিঠিতে পুরনো ডিজেলচালিত বাস ও ট্রাকের ফিটনেস সার্টিফিকেট দেওয়ার সময় বাধ্যতামূলকভাবে নিঃসরণ পরীক্ষা চালুরও অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নেতৃত্বে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে বায়ুদূষণ রোধে ‘ইকোনমিক লাইফ’ অতিক্রান্ত যানবাহন প্রত্যাহার এবং ডিজেলচালিত পুরোনো যানবাহনের নিঃসরণ পরীক্ষা বাধ্যতামূলক করার জন্য বিআরটিএকে অনুরোধ জানানো হলো।

এর আগে, বায়ুদূষণ নিয়ন্ত্রণে জাতীয় কমিটির ১ম ও ২য় বৈঠকের সিদ্ধান্ত হয়, ফিটনেসবিহীন এবং ইকোনমিক লাইফ অতিক্রান্ত হয়েছে এমন যানবাহনকে রাস্তা থেকে প্রত্যাহারের জন্য বিআরটিএ যথাযথ ব্যবস্থা নেবে। এছাড়া ঢাকায় পুরোনো ডিজেলচালিত বাস ও ট্রাকের ফিটনেস পরীক্ষার সময় নিঃসরণ পরীক্ষা বাধ্যতামূলক করা হবে।

প্রসঙ্গত, সরকারি হিসাবে দেশে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা পৌনে পাঁচ লাখের বেশি। আর গাড়ির ফিটনেস না থাকা সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে ফিটনেসবিহীন গাড়ি উচ্ছেদে বহুবার উদ্যোগ নেওয়া হয়েছে, এ বিষয়ে আদালতকেও আদেশ দিতে হয়েছে; কিন্তু কাজের কাজ হয়নি।

আরটিভি/আইএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পট পরিবর্তনেও পাল্টায়নি ময়মনসিংহ বিআরটিএ 
সাবেক প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার পরে প্লট পাওয়া নিয়ে যা বললেন জয়
মহাসড়কে সিএনজি-অটোরিকশা চলাচল নিয়ে বিআরটিএর যে নির্দেশনা
সাইফুজ্জামানের সম্পদ জব্দ করে বাংলাদেশে পাঠাতে ব্রিটিশ এমপি আপসানার চিঠি