• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে যা জানাল সৌদি আরব

আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২৪, ১৭:৫৫
সৌদি আরব
ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি আরব সরকার সম্মতি দিয়েছে। রোববার দুপুরে সৌদি আরবের জেদ্দায় হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন এবং সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউযান আল রাবিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ধর্ম উপদেষ্টার প্রস্তাবে এ সম্মতির কথা জানানো হয়।

সোমবার (৭ অক্টোবর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী জানান, সমুদ্রপথে বাংলাদেশ থেকে হজযাত্রী পাঠানোর ব্যাপারে সৌদি সরকারের কোনো আপত্তি নেই। তবে বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রয়োজন আছে। এ বিষয়ে বাংলাদেশ সরকারকেও জাহাজ কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর পরীক্ষামূলকভাবে পানিপথে জাহাজযোগে দু-তিন হাজার হজযাত্রী পাঠানোর ব্যাপারে বাংলাদেশ সরকার চিন্তা-ভাবনা করছে।

হজযাত্রীদের জন্য বায়োমেট্রিক পদ্ধতি হালনাগাদ করার নিশ্চয়তা দেন ড. তাওফিক ফাউযান। হজ এজেন্সির মালিক অথবা তাদের প্রতিনিধিদের অনুকূলে মুনাজ্জেম (মাল্টিপল) ভিসা ইস্যুর ব্যাপারেও ধর্ম উপদেষ্টাকে আশ্বস্ত করেন তিনি। সেইসঙ্গে রুট টু মক্কা কর্মসূচির আওতায় ২০২৩ ও ২০২৪ সালে হজযাত্রীদের বেশ কিছু লাগেজ হারিয়ে যাওয়ার ব্যাপারেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে আশ্বাস দেওয়া হয়।

চলতি বছর সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে প্রতি এজেন্সিকে অন্তত দুই হাজার হাজি পাঠানোর কোটা ধার্য করে দেওয়া হয়। এ ব্যাপারে ধর্ম উপদেষ্টা ২০২৪ সালের মতো এজেন্সিপ্রতি ২৫০ জনের কোটা পুনঃনির্ধারণের অনুরোধ জানালে সৌদি মন্ত্রী সেটিও বিবেচনার আশ্বাস দেন।

দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি আরবের হজ ও উমরাহবিষয়ক মন্ত্রীকে সহায়তা করেন দেশটির হজ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক ডেপুটি মিনিস্টার ড. হাসান আল মানাখেরা এবং হজ ও উমরাহ মন্ত্রণালয়ের মহাপরিচালক বদর আল সেলামী।

এ সময় উপস্থিত ছিলেন ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দার, হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম, রিয়াদে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ব্রিগেডিয়ার রাকিবুল্লাহ, জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মিয়া মুহাম্মদ মঈনুল কবির, জেদ্দা হজ মিশনের কাউন্সিলর জহিরুল ইসলাম এবং হজ কনসাল মুহাম্মদ আসলাম উদ্দিন প্রমুখ।

আরটিভি/এফএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাবা শরিফের গিলাফ উপহার পেলেন ধর্ম উপদেষ্টা
সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
২০২৫ সালের হজে যেতে প্রাক-নিবন্ধন করেছেন ৫২৮৩৬ জন
সৌদিতে এসি বিস্ফোরণে বাংলাদেশি যুবকের মৃত্যু