• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

নাগরিকের তথ্য ফাঁস, অবশেষে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য

আরটিভি নিউজ

  ০৯ অক্টোবর ২০২৪, ২৩:০৩
নাগরিকের তথ্য ফাঁস, অবশেষে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য
ফাইল ছবি

অবশেষে ১১ কোটির বেশি বাংলাদেশি নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনায় চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে। জানা গেছে, নির্বাচন কমিশনের ডাটা সেন্টারে সংরক্ষিত এসব নাগরিকের তথ্য ২০ হাজার কোটি টাকায় বিক্রি করা হয়েছে।

বুধবার (৯ অক্টোবর) বিকেলে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, ২০২২ সালের ৪ অক্টোবর এনআইডি যাচাই সেবা গ্রহণ বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমিশন ও আইসিটি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাচন কমিশনের তথ্য উপাত্ত কোনো অবস্থাতেই কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বিনিময় বা বিক্রি করতে পরবে না।

‘চুক্তি অনুসারে ১১ কোটিরও বেশি নাগরিকের ব্যক্তিগত তথ্যের মিরর কপি তৈরি করে ২০১৯ সালের এপ্রিলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে দেওয়া হয়। কিন্তু সেই তথ্য-উপাত্ত বিনিময় বা বিক্রি না করার শর্ত থাকলেও কম্পিউটার কাউন্সিল নাগরিকের ব্যক্তিগত তথ্যের মিরর কপিটি ২০১৯ সালের সেপ্টেম্বরে ডিজিকন গ্লোবাল সার্ভিস লিমিটেড নামক একটি বেসরকারি প্রতিষ্ঠানকে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য প্রদান করে।’

তালেবুর রহমান বলেন, ডিজিকন গ্লোবাল সার্ভিস লিমিটেড নাগরিকদের ব্যক্তিগত এসব তথ্য porichoy.gov.bd নামক ওয়েবসাইটের মাধ্যমে ১৮০টিরও বেশি দেশি-বিদেশি, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত অর্থের বিনিময়ে বিক্রি করে আসছে।

নাগরিকদের তথ্য ফাঁসের অভিযোগে ইতোমধ্যে ডেটা সেন্টারের সাবেক পরিচালক তারেক এম বরকতুল্লাহকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় এবং সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ১৯ জনের বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করা হয়েছে।

আরটিভি/আরএ/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এসএসসি পাসেও নির্বাচন কমিশনে বিশাল নিয়োগ, নেবে ৩৬৯ জন
সাবেক ইসি ও স্বরাষ্ট্র সচিব জাহাংগীর আলম গ্রেপ্তার
অনেকে পায়ের আঙুলের ছাপ দিয়ে দ্বৈত ভোটার হন: ইসি সচিব
এসএসসি পাসে নির্বাচন কমিশনে বিশাল নিয়োগ, নেবে ৩৬৯ জন