• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান গোলাম মর্তুজা, প্রজ্ঞাপন জারি

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১০:১৩
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান গোলাম মর্তুজা, প্রজ্ঞাপন জারি
ফাইল ছবি

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে হাইকোর্টে অতিরিক্ত বিচারক হিসেবে সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদারকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব শেখ আবু তালেব স্বাক্ষরিত এক নোটিশে এ তথ্য জানানো হয়েছে। এদিন দুপুর ১২টার দিকে তিনি ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে যোগদান করবেন।

প্রজ্ঞাপন বলা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ১৯৭৩ সালের ৬ এর এ ক্ষমতাবলে হাইকোর্টে অতিরিক্ত বিচারক হিসেবে সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদারকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হলো।

এছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সদস্য হিসেবে হাইকোর্টের বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মো. মোহিতুল হক এনাম চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হাইকোর্ট বিভাগের বিচারপতির সমান সুযোগ-সুবিধা পাবেন।

এর আগে গতকাল সচিবালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল জানান, সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে হাইকোর্টের দুজন বিচারপতি এবং একজন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজকে নিয়ে ট্রাইব্যুনাল গঠনের কাজ সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জুলাই গণহত্যার বিচারকাজ শুরু করার ব্যাপারে যা করার ছিল, তার একটা বড় ধাপ সম্পন্ন হয়েছে।

খুব শিগগিরই জুলাই গণহত্যার বিচারকাজ শুরু হয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এ উপদেষ্টা।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে আলোচিত সেলিম চেয়ারম্যানের লুণ্ঠিত পিস্তল উদ্ধার
স্বাস্থ্যের নতুন মহাপরিচালক অধ্যাপক আবু জাফর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার শুরু বৃহস্পতিবার 
শপথ নিলেন পিএসসির নতুন চেয়ারম্যান ও ৪ সদস্য