• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১৩:০৯
হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন
ফাইল ছবি

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন করেছে সরকার। সম্প্রতি এ দুটি কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২০ সদস্যবিশিষ্ট হজ ব্যবস্থাপনা জাতীয় কমিটির সভাপতি হিসেবে থাকবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান এই কমিটিতে সদস্য সচিব থাকবেন। কমিটিতে সদস্য হিসেবে থাকবেন বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা।

২৬ সদস্যের হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভাপতি হিসেবে থাকবেন ধর্মবিষয়ক উপদেষ্টা। এ কমিটিতেও সদস্য সচিব থাকবেন ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান। এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা এ কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।

জাতীয় কমিটি সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবে। জাতীয় কমিটির সভা এ কমিটির সভাপতির সম্মতিতে সদস্য সচিব আহ্বান করবে এবং সভাপতির নির্ধারিত স্থান, তারিখ ও সময় অনুযায়ী অনুষ্ঠিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সব সভায় সভাপতিত্ব করবেন, তবে প্রয়োজনে তার মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন।

কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা দিবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

অন্যদিকে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে প্রয়োজনীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করবে নির্বাহী কমিটি। এছাড়া হজ প্যাকেজ অনুমোদন এবং জাতীয় কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করবে এ কমিটি।

একইসঙ্গে কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সব সভায় সভাপতিত্ব করবেন, তবে প্রয়োজনে তার মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন।

নির্বাহী কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় এ কমিটিকে সাচিবিক সহায়তা দিবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিগত দিনের কর্মকাণ্ড মূল্যায়ন করে কমিটিতে পদ দেওয়া হবে: যুবদল সভাপতি
৮ জাতীয় দিবস বাতিল করে আদেশ জারি
যে কারণে মেয়েটির পরিবারের সন্ধান চান মেহজাবীন
উৎসবে বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি, রইল সহজ ৩ রেসিপি