• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

সিন্ডিকেটে জড়িত করপোরেট প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে গ্রেপ্তারের ঘোষণা 

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১৪:৫৩
সিন্ডিকেটে জড়িত কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে গ্রেপ্তারের ঘোষণা 
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃতে সংঘটিত গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের প্রেক্ষাপটে দায়িত্ব নেওয়ার পর থেকে রাষ্ট্র সংস্কারে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে। এর মধ্যে সবচেয়ে অস্বস্তিকর হয়ে দাঁড়িয়েছে ক্রমবর্ধমান খাদ্য মূল্যস্ফীতি। বেশ কিছু উদ্যোগ নেওয়ার পরও বাগে আসছে না সিন্ডিকেট। মূলত, আড়ালে বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান থাকার কারণেই বাজার সিন্ডিকেটের দৌরাত্ম্যে লাগাম টানা যাচ্ছে না বলে অভিমত বিশেষজ্ঞদের।

এবার এই সিন্ডিকেট দমনে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ। একইসঙ্গে যেসব করপোরেট প্রতিষ্ঠান সিন্ডিকেট করছে তাদেরকে বিশেষ ক্ষমতা আইনে গ্রেপ্তার করার ঘোষণা দিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত বিএসআরএফ সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ ঘোষণা দেন তিনি।

আসিফ মাহমুদ বলেন, একের পর এক অনেকগুলো চ্যালেঞ্জ আমরা মোকাবিলা করছি। দ্রব্যমূল্যের সঙ্গে অনেকগুলো বিষয় জড়িত। বন্যায় অনেক ফসল নষ্ট হয়েছে, এ কারণে শাক-সবজির দাম বেশি। কিন্তু অন্যান্য পণ্যগুলোর ক্ষেত্রে এখানে সিন্ডিকেটের একটা বড় প্রভাব আছে।

তিনি বলেন, সিন্ডিকেট ভাঙার জন্য আমরা কাজ করছি। কিন্তু ভোক্তা অধিকার সংরক্ষণ আইনকে দুর্বল করা হয়েছে। করপোরেটদের সঙ্গে আগের সরকারের একটা যোগাযোগ থাকার কারণে এটাকে এত দুর্বল করা হয়েছে যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটা প্রতিবেদন আসে যে অভিযান হলো। সেখানে ৩ হাজার টাকা, ৫ হাজার টাকা জরিমানা। এটা তো ইফেক্টিভ না।

উপদেষ্টা বলেন, আগে যেমন ছিল ওনাদের একটা জেল দেওয়ারও ক্ষমতা ছিল আইনে। ব্যাপারগুলোকে এমনভাবে নষ্ট করা হয়েছে এটা টাইম নেবে একটু। আইন সংশোধন করা, শক্তিশালী করা; বেশ কয়েকটা ব্যাপার আছে। কিন্তু এর আগে আমরা ভাবছি যে আমাদেরকে তো হার্ডলাইনে যেতে হবে। নাহলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা যাবে না।

এখন চাঁদাবাজির সিন্ডিকেট কারা নিয়ন্ত্রণ করছে, এ সম্পর্কে জানতে চাইলে আসিফ বলেন, আগে যে সিন্ডিকেট ছিল, সেটা আওয়ামী লীগ সরকার নিয়ন্ত্রণ করত। কিন্তু সিন্ডিকেটের ভেতরে তো ব্যবসায়ীরাই বসে ছিলেন। তারা এখনো রয়ে গেছে। তাদের ব্যবসায়িক স্বার্থ বাঁচাতে কোনো কোনো রাজনীতিবিদের সঙ্গে লিয়াজোঁর মাধ্যমে সিন্ডিকেট টিকিয়ে রেখেছেন। সে ক্ষেত্রে আমরা শনাক্ত করছি। সেটা অ্যাডজাস্ট করার চেষ্টা করছি।

তিনি বলেন, কারওয়ান বাজারে চাঁদাবাজির সঙ্গে যারা জড়িত, তাদের অনেককে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু সমস্যা হচ্ছে, একজন চাঁদাবাজকে গ্রেপ্তার করা হলে সেই জায়গায় অন্যজন রিপ্লেস হয়ে যান। আমরা গোড়াটা শনাক্ত করার চেষ্টা করছি, কাজ করছি। এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোকেও সহায়তা করতে হবে। কারণ, রাজনৈতিক দলগুলো যদি আগের সেই ইভিল প্র্যাকটিসের (বাজে চর্চা) ঢুকে যান, তাহলে শেষ পর্যন্ত যে পরিবর্তনের জন্য এত মানুষ জীবন দিয়েছেন, সেটা সম্ভব হবে না। প্রতিটি পক্ষকে সহায়তা করতে হবে।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খুলনা-৬ আসনের সাবেক এমপি রশীদুজ্জামান গ্রেপ্তার
এক ডিমে ১ টাকা ৩৯ পয়সা লাভ, প্রতিষ্ঠান সিলগালা
লালমনিরহাটে ৬ প্রতিষ্ঠানে পাস করেনি কেউ
সরকারকে বিপদে ফেলতে নিত্যপণ্যের দাম বাড়াচ্ছে সিন্ডিকেট: সমন্বয়ক রাসেল