• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

অভিযোগ ওঠায় সরিয়ে দেওয়া হলো বিচারপতিকে

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ২১:২০
হাইকোর্ট
সংগৃহীত

‘দুর্নীতির’ অভিযোগ তোলায় খেপে গেলেন হাইকোর্টের বিচারপতি মো. আতাউর রহমান খান। এ সময় তিনি আইনজীবীকে তুই-তোকারি করে কথা বলতে থাকেন। এতে হইচই শুরু হয় এজলাসজুড়ে। বন্ধ হয়ে যায় ওই বেঞ্চের বিচারকাজ।

এর পরই হাইকোর্ট ওই বেঞ্চটি ভেঙে নতুন করে বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি। বিচারপতি কে এম হাফিজুর আলম ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে নতুন বেঞ্চ গঠন করা হয়।

আইনজীবীদের দাবি, ওই বিচারপতি দুর্নীতিগ্রস্ত এবং তার কর্মকাণ্ড ছাত্র-জনতার আন্দোলনের ফসল ও প্রধান বিচারপতির দুর্নীতিবিরোধী কার্যক্রমকে ব্যাহত করছেন।

জানা গেছে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৭ নম্বর বেঞ্চ (মূল ভবন) ভ্যাকেশন এখতিয়ারাধীন মামলার শুনানি করে আসছে। তবে শুরু থেকেই মামলার কার্যতালিকা তৈরি ও শুনানিতে ব্যাপক অনিয়ম নিয়ে আইনজীবীর মধ্যে অসন্তোষ প্রকাশ পেয়েছে।

এরই অংশ হিসেবে মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে মামলার মেনশনের সময় আইনজীবীরা ও আইনজীবীদের পক্ষে ব্যারিস্টার আশরাফ রহমান বিষয়টি আদালতের দৃষ্টিগোচরে আনেন। তিনি আদালতকে সম্মানের সঙ্গে শুরুতেই ক্ষমা প্রার্থনা করে বলেন, মাননীয় আদালত আপনার আদালতের বেঞ্চ অফিসাররা অনিয়ম করে সকল জমা করা মামলা ঠিকমতো দৈনিক কার্যতালিকায় দেয়নি। এতে অসংখ্য আইনজীবী বঞ্চিত হয়েছেন।

এ সময় বিচারপতি মো. আতাউর রহমান খান আইনজীবীর ওপর ক্ষিপ্ত হয়ে ওঠেন। হাত উঁচিয়ে তিনি বলেন, আমি বারের নেতা ছিলাম। তোমাকে কে সাহস দিয়েছে, আমার আদালতের বিরুদ্ধে কথা বলতে। আমার এজলাস থেকে বের হও, বেয়াদব, তোকে থাপ্পড় দিয়ে পুলিশে দেবো।

তখন আদালতে অবস্থানরত আইনজীবীরা তীব্র প্রতিবাদ জানান। এক পর্যায়ে বেঞ্চের দুই বিচারপতি (বিচারপতি মো. আতাউর রহমান খান ও বিচারপতি কে এম হাফিজুর আলম) এজলাস ত্যাগ করেন।

ব্যারিস্টার আশরাফ রহমান গণমাধ্যমকে বলেন, এই বেঞ্চের প্রিসাইডিং বিচারপতি মো. আতাউর রহমান খান ও বেঞ্চ অফিসারদের নামে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। যা ওই বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইনজীবী কর্তৃক পরিলক্ষিত হয়েছে। আজ ওই বেঞ্চের কার্যতালিকায় ১-২২ নম্বর আইটেম ইতোপূর্বে একই বেঞ্চ থেকে কার্যতালিকায় থাকা অবস্থায় শুনানির সময় ফেরত দিলেও আজ আবার অজ্ঞাত কারণে কার্যতালিকায় আসে।

সবশেষ তথ্য মতে, এরইমধ্যে হাইকোর্ট বেঞ্চটি ভেঙে নতুন করে বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি। বিচারপতি কে এম হাফিজুর আলম ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে নতুন বেঞ্চ গঠিত হয়েছে।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে হাইকোর্ট ঘেরাওয়ের ডাক দিলেন হাসনাত-সারজিস
১ নভেম্বর থেকে ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু: আইন উপদেষ্টা
প্রধান বিচারপতির সঙ্গে আইনজীবীদের সৌজন্য সাক্ষাৎ ২০ অক্টোবর
বৈষম্যের বিরুদ্ধে একসঙ্গে কাজ করতে হবে: প্রধান বিচারপতি