• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

লেবাননে যুদ্ধ পরিস্থিতি, দুই দফায় দেশে ফিরছেন ১১৯ বাংলাদেশি

আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২৪, ১১:০৭

লেবাননে চলমান যুদ্ধপরিস্থিতির কারণে চলতি সপ্তাহে লেবানন থেকে ১১৯ জন বাংলাদেশি দেশে ফিরছেন। বৈরুতের বাংলাদেশ দূতাবাসের জরুরি বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

প্রথম দফায় আজ (২১ অক্টোবর) সন্ধ্যা ৬টায় সাত শিশুসহ ৫৪ জনের দেশে আসার কথা রয়েছে। গতকাল রোববার রাত ১১টার দিকে বৈরুত থেকে তাঁরা বিমানযোগে রওনা করেছেন। তারা জেদ্দা হয়ে ঢাকায় ফিরবেন।

এছাড়া আগামী মঙ্গলবার (২২ অক্টোবর) দ্বিতীয় দফায় দুই শিশুসহ ৬৫ জন ঢাকায় আসবে বলে জানানো হয়েছে। আগামী ২৩ অক্টোবর ঢাকায় এসে পৌঁছাবে তারা।

দূতাবাস জরুরি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যারা রেজিস্ট্রেশন করেছেন তাদের মধ্যে ১৬৭ জনের লিগ্যাল ডকুমেন্টস আছে, বাকি ১ হাজার ৬২৩ জন আনডকুমেন্টেড। আইওএম ২০০ জনকে চার্টার্ড ফ্লাইটে ফেরত আনার জন্য কাজ করছে। অন্যদের জন্য সরকার ফ্লাইটের ব্যবস্থা করছে, প্রতিদিন প্রায় ৫০ জনের মতো আসতে পারবেন।

লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিরা আতঙ্কে রয়েছেন। অনেকেই আশ্রয়কেন্দ্র কিংবা নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। এসব প্রবাসীদের নিরাপদে দেশে ফেরত আনতে উদ্যোগ নিয়েছে সরকার।

তালিকায় থাকা ব্যক্তিদের ২২ অক্টোবর বিকাল ৫টায় আশরাফিয়াযে আদিব ইশহাক রোড, হোটেল আলেকজান্ডারের কাছে, ইয়াপা রেস্টুরেন্টের সামনের পার্কিংয়ে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে দূতাবাস।

দূতাবাস জানায়, লেবাননে চলমান যুদ্ধপরিস্থিতির কারণে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা স্বেচ্ছায় দেশে ফিরতে দূতাবাস বরাবর আবেদন করেছেন এবং যাদের পাসপোর্ট, আকামাসহ আবশ্যক ট্রাভেল ডকুমেন্টস প্রস্তুত রয়েছে, তাদের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে দূতাবাসের ব্যবস্থাপনায় দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

আরটিভি/এআর

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়