• ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১
logo

সপ্তম আন্তর্জাতিক উড্ডয়ন নিরাপত্তা সেমিনার ঢাকায় সমাপ্ত

আরটিভি নিউজ

  ২৩ অক্টোবর ২০২৪, ১৯:৪২
আন্তর্জাতিক উড্ডয়ন নিরাপত্তা সেমিনার
ছবি: আরটিভি

বাংলাদেশ বিমান বাহিনী এবং বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের আয়োজনে সপ্তম আন্তর্জাতিক উড্ডয়ন নিরাপত্তা সেমিনার ঢাকায় সফলভাবে সমাপ্ত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে সেমিনারটি সমাপ্ত হয়।

সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল ‌‌‌‌‌"Promoting Flight Safety by Embracing Technological Advancements" যা প্রযুক্তিগত উৎকর্ষতার মাধ্যমে উড্ডয়ন নিরাপত্তা সম্প্রসারণে আধুনিকায়নের গুরুত্ব তুলে ধরেছে।

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন প্রধান অতিথি হিসেবে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং সনদপত্র বিতরণ করেন। তিনি তার সমাপনী বক্তৃতায় বাংলাদেশের সম্প্রতি সংগঠিত গণঅভ্যুত্থানে আত্মত্যাগকৃত শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং তাদের সাহসিকতা বিমান বাহিনী সদস্যদের দায়িত্ব পালনে অনুপ্রাণিত করবে বলে আশা ব্যক্ত করেন। তিনি আধুনিক সরঞ্জাম দ্বারা সজ্জিত ও পেশাদার বিমান বাহিনী গঠনের মাধ্যমে জাতীয় দায়িত্ব পালনের কথা পুনর্ব্যক্ত করেন।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, ক্রমবর্ধমান প্রযুক্তিগত অগ্রগতির কারণে আজকের বিমানসেনা, প্রযুক্তিবিদ এবং বিমান চলাচল সংস্থার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিত্য নতুন চ্যালেঞ্জের সাথে সমন্বয় করে নিতে হচ্ছে। তিনি আরও বলেন, বিমান শিল্পের ক্রমবিকাশের সাথে সাথে প্রযুক্তিগত উন্নয়নের সাথে নিজেকে মানিয়ে নেয়া উড্ডয়ন নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রধান অতিথি বিশ্বব্যাপী বিমান চলাচল কর্তৃপক্ষের মধ্যে আরো শক্তিশালী সম্পর্ক তৈরির জন্য মূল্যবান আলোচনা এবং অভিজ্ঞতা বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। তিনি আন্তর্জাতিক প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণের প্রশংসা করেন এবং উড্ডয়ন নিরাপত্তা প্রসারে অভিজ্ঞতা বিনিময়ের সুবিধা তুলে ধরেন। প্রধান অতিথি ভবিষ্যতে নিরাপদ উড্ডয়নের জন্য শুভ কামনা জানিয়ে তার বক্তব্য সমাপ্ত করেন।

সেমিনারে উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে, বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ছাড়াও বাহরাইন, ইন্দোনেশিয়া, মায়ানমার, রাশিয়া, কাতার, মালদ্বীপ, চীন, কেনিয়া, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলংঙ্কা, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ের বিমান বাহিনীর কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

এ ছাড়াও প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, এমআইএসটি এবং দেশের প্রধান বেসামরিক বিমান সংস্থার প্রতিনিধিরাও এ সেমিনারে অংশগ্রহণ করেন। সেমিনারটি শুধু বিমান চলাচলের নিরাপত্তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক নয় বরং বৈশ্বিক বিমান বাহিনীর মধ্যে চলমান সহযোগিতার সূচনা করেছে, যা ভবিষ্যতে বিমান চলাচল নিরাপত্তার পথ আরো প্রশস্ত করবে।

উল্লেখ্য, ২১ অক্টোবর বাংলাদেশ নৌ বাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন।

আরটিভি/এফএ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোয়াখালীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
৪০০ জনকে নিয়োগ দেবে বেসরকারি সংস্থা
বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের উদ্বোধন
হিলিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনবিষয়ক সেমিনার