• ঢাকা শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১
logo

জেনেভায় বিধিবদ্ধ সভায় যোগ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট

আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২৪, ১৮:৫৪

বিশ্বব্যাপী মানবিক কর্মকান্ড ও জরুরী সাড়াপ্রদানে রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট আন্দোলন সফল করতে শুরু হওয়া বিধিবদ্ধ সভায় যোগ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)। গত ২২ অক্টোবর সুইজারল্যান্ডের জেনেভায় শুরু হওয়া সভায় যোগ দেয় বিশ্বব্যাপী রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের ১৯১টি সদস্য রাষ্ট্রসহ ২০০টির বেশি দেশ। আন্তর্জাতিক মানবিক আইনের প্রতি শ্রদ্ধা, আইনী কাঠামো শক্তিশালী করার মধ্য দিয়ে ব্যক্তির নিরাপত্তা উন্নতকরণ, বিশ্বব্যাপী মানবিক এজেন্ডা গঠন ও সমন্বয় গড়ে তুলতেই এই সভার আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ফেডরেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. রফিকুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সভায় যোগ দিয়েছে।

১০ দিনব্যাপী অনুষ্ঠিত বিধিবদ্ধ সভায় সাধারণ পরিষদ, প্রতিনিধি পরিষদ ও ৩৪তম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বৃহৎ এই আন্তর্জাতিক ফোরামে সংগঠনের কার্যক্রম এবং ভবিষ্যতে প্রত্যাশা ও কর্মপরিকল্পনা নিয়ে বিবৃতি প্রদান করবে। এছাড়াও জলবায়ু বাস্তুচ্যুতির প্রভাব নিয়ে একটি ইভেন্ট পরিচালনা করা হবে। জেনেভায় জাতিসংঘের কার্যালয় ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত তারেক মো. আরিফুল ইসলাম এর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সাথে সাক্ষাত করেন বিডিআরসিএস’র প্রতিনিধি দল। সাক্ষাতে বিডিআরসিএস ও দূতাবাসের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়। সহযোগিতামূলক উপায়ে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করে একটি সমন্বিত পদ্ধতি গ্রহণ করা হয়। বিডিআরসিএস’র সাথে দূতাবাসের প্রতিনিধি দলটিও ৩৪তম আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবে। যেখানে সম্মেলনের ৫টি রেজুল্যুশানের প্রতিটি প্রস্তাবনার অধীনে বাংলাদেশের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করবে বিডিআরসিএস। একইসাথে রেজুল্যুশনগুলোর অধীনে গৃহীত এজেন্ডা বাস্তবায়নের কর্মপরিকল্পনা গ্রহণ করবে।

জেনেভায় আইএফআরসি’র সভাপতি কেট ফোর্বস এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ও মহাসচিব জাগান চাপাগাইন এর সাথে সাক্ষাত করবেন সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. রফিকুল ইসলাম। এছাড়াও বিভিন্ন দেশের রেড ক্রস রেড ক্রিসেন্ট পার্টনার ন্যাশনাল সোসাইটির সাথে একাধিক বৈঠকে অংশ নেবেন বিডিআরসিএস’র প্রতিনিধি দল। প্রতিনিধি দলের সদস্য হিসেবে সভায় যোগ দিয়েছেন সংস্থাটির মহাসচিব ড. কবির মো. আশরাফ আলম এনডিসি, উপমহাসচিব সুলতান আহমেদ এবং আন্তর্জাতিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের পরিচালক আরিফা এম সিনহা।

বিধিবদ্ধ সভায় সুইস রেড ক্রসের ২২০ জন স্বেচ্ছাসেবক অংশ নিয়েছেন। ১০ দিনব্যাপী চলা এই সভা আগামী ৩১ অক্টোবর শেষ হবে।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেড ক্রিসেন্টের উদ্যোগে ৩৫০ শিক্ষার্থীকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ 
দুর্যোগে আগাম সতর্কতা বিষয়ে রেড ক্রিসেন্টের কর্মশালা
স্বাস্থ্য অধিদপ্তরকে জরুরি চিকিৎসা সামগ্রী প্রদান রেড ক্রিসেন্টের
রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখার আশ্বাস