• ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১
logo

তিনবার বিসিএস দেওয়ার নিয়ম মানতে নারাজ চাকরিপ্রার্থীরা

আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২৪, ২০:৩২
বিসিএস
ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৩২ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় একজন প্রার্থী তিন বারের বেশি পরীক্ষা দিতে পারবেন না, এমন বিধি সংযোজন করা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে সর্বোচ্চ তিনবার বিসিএস দেওয়ার বিষয়টি মানতে নারাজ চাকরিপ্রার্থীরা।

শিক্ষাবিদ ও জনপ্রশাসন বিশেষজ্ঞরা বলছেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা বেঁধে দিলে সেই পর্যন্ত সবার আবেদন করার সুযোগ রাখা উচিত। আর আবেদন করার সুযোগ সীমিত করলে বয়সসীমা বেঁধে দেওয়ার প্রয়োজন নেই। অর্থাৎ, বয়স বেঁধে দেওয়ার পর কতবার আবেদন করতে পারবে, সেটা নির্ধারণ করে দেওয়াটা সম্পূর্ণ অযৌক্তিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র রাকিবুল হাসান বলেন, সরকার যে তিনবার পরীক্ষায় অংশ নেওয়ার নিয়ম করতে যাচ্ছে, তাতে তো আমি আর বিসিএসে অংশ নিতে পারব না। কারণ, ইতোমধ্যে তিনবার আমি পরীক্ষায় অংশগ্রহণ করেছি। অথচ আমার বয়স এখন ২৮ বছর ৯ মাস চলছে। তার মানে আমার আরও ৩ বছরের বেশি বয়স রয়েছে। বয়স থাকবে, অথচ বিসিএসে অংশ নিতে পারব না। এ নিয়ম মানি না। এটা বৈষম্যমূলক।

চাকরিতে ৩৫-প্রত্যাশী পরিষদের মিডিয়া বিষয় দেখভাল করা খাদিজা আক্তার মুক্তা বলেন, সর্বোচ্চ তিনবার বিসিএস দেওয়া যাবে, এটা চাকরিপ্রার্থীদের সঙ্গে প্রহসন। ৩০ বছর বয়সসীমাতেই যেখানে একজন প্রার্থী ৫ থেকে ৬ বার বিসিএসে দিতে পারে, সেখানে বয়সসীমা বাড়িয়ে তিনবার নির্ধারণ করে দেওয়াটা হাস্যকর ছাড়া কিছুই নয়।

তিনি বলেন, আমরা চাকরির বয়সসীমা ৩৫ বছরই চাই। একই সঙ্গে বিসিএসে ৮ থেকে ১০ বার সুযোগ চাই। এর বাইরে শিক্ষার্থীদের সঙ্গে প্রহসন হলে কঠোর আন্দোলনের মাধ্যমে রাজপথে জবাব দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. সাদিক হাসানের মতে, বিসিএসে সর্বোচ্চ তিনবার পরীক্ষা দেওয়া যাবে, এটা কোনো দিক দিয়েই যৌক্তিক সিদ্ধান্ত নয়।

তিনি বলেন, বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্তটি নিশ্চয়ই ভালো। কিন্তু আপনি চাকরিতে প্রবেশের বয়সসীমা ঠিক করে দিচ্ছেন, আবার কতবার আবেদন করা যাবে; সেটাও ঠিক করে দিচ্ছেন। এখানে তো একটার সঙ্গে আরেকটা নিয়মের স্পষ্ট বিরোধ দেখা যাচ্ছে। যদি আবেদনের সুযোগ সর্বোচ্চ তিনবার দেওয়া হয়, সেখানে তো বয়সসীমার প্রয়োজন নেই।

আরটিভি/এফএ

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরকারি চাকরি পাবেন না নিষিদ্ধ সংগঠনের কর্মীরা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ নির্ধারণ যৌক্তিক: সারজিস
বিসিএসে ৩ বারের বেশি অংশ নেওয়া যাবে না
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ল