• ঢাকা শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১
logo

ভারতের ভিসা কড়াকড়িতে সংক্ষুব্ধ এ দেশের মানুষ : রিজওয়ানা হাসান

আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২৪, ২৩:১৩
ছবি: সংগৃহীত

বাংলাদেশিদের জন্য ভিসা কড়াকড়ি করায় এ দেশের মানুষ ভারতের ওপর সংক্ষুব্ধ বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে উপদেষ্টা পরিষদের বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। এ সময় প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সেক্রেটারি শফিকুল আলমও উপস্থিত ছিলেন।

রিজওয়ানা হাসান বলেন, ভারত বাংলাদেশিদের জন্য ভিসা কড়াকড়ি করায় এ দেশের মানুষ সংক্ষুব্ধ। আমরা ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাই। সংখ্যালঘুদের নিরাপত্তায় সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। এবার দুর্গাপূজায় দুইদিন সরকারি ছুটি এবার প্রমাণ।

ভারত বাংলাদেশিদের ভিসা কমিয়ে দিয়েছে, চট্টগ্রামে হিন্দু সংখ্যালঘু গোষ্ঠী নিরাপত্তা চেয়ে আন্দোলন করছে; বিষয়টিকে কীভাবে দেখছেন— এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, দেখুন, ভারতের সঙ্গে আমরা সুসম্পর্ক বজায় রাখতে চাই। এক্ষেত্রে ভারতকেও এগিয়ে আসতে হবে। তারা কোনো কারণ ছাড়াই ভিসা কড়াকড়ি করে দিয়েছে। এতে ব্যবসা, চিকিৎসা, ভ্রমণসহ নানা কারণে ভারতে যেতে না পেরে মানুষ সংক্ষুব্ধ।

সংখ্যালঘুদের নিরাপত্তা প্রশ্নে তিনি বলেন, এই সরকার দুর্গাপূজায় দুইদিন ছুটি দিয়েছে। যেটি অন্য সরকার করেনি। তাদের নিরাপত্তাকে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে ভিসা কার্যক্রম বন্ধ করে দেয় ভারত। পরবর্তী সময়ে ভিসা কার্যক্রম চালু হলেও তা চলছে সীমিত আকারে। সর্বশেষ ভারতের হাইকমিশনার জানিয়েছেন, জরুরি প্রয়োজন ছাড়া কাউকে আপাতত ভিসা দেওয়া হচ্ছে না।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের নতুন প্রধান বিচারপতি সঞ্জিব খান্না
সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না
দিল্লিতে কোথায় আছেন শেখ হাসিনা, জানাল ভারতীয় গণমাধ্যম
সীমান্ত থেকে ভারতীয় নাগরিকসহ আটক ২