• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভার্চুয়াল আদালতে ১০১৩ আসামির জামিন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মে ২০২০, ২২:২২
Virtual court
ভার্চুয়াল আদালত

বুধবার (১৩ মে) সুপ্রিম কোর্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার দেশের নিম্ন আদালতে ১ হাজার ১৮৩ ভার্চুয়াল জামিন শুনানিতে ১ হাজার ১৩ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। মঙ্গলবার এ সংখ্যা ছিল ১৪৪ জন।

কোভিড ১৯ মহামারিতে দিনদিন সরকারি ছুটি বৃদ্ধি পাওয়ায় কারাগারে আটক আসামিদের জামিন শুনানিতে অচলাবস্থা দেখা দেয়। এমন পরিস্থিতিতে দেশের নিম্ন আদালতের তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল আদালতে জামিন শুনানির যুগান্তকারী সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সুপ্রিমকোর্ট।

ভার্চুয়াল আদালতে শুনানি কোনো দীর্ঘস্থায়ী পদ্ধতি নয়। বর্তমান পরিস্থিতিতে সরকার ঘোষিত ছুটিতে এ ভার্চুয়াল কোর্টে শুনানি করা যাবে। মঙ্গলবার ১২ মে থেকে এ শুনানি শুরু হয়।

শুনানির জন্য বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা এ আদালতে পরিচালনা করছেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি
কায়সার কামালকে ‘কুলাঙ্গার’ বললেন ব্যারিস্টার খোকন
ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে অব্যাহতি
দীর্ঘ ছুটি শেষে সুপ্রিম কোর্ট খুলল আজ
X
Fresh