• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে আইএসপিআর’র বিজ্ঞপ্তি

আরটিভি নিউজ

  ১৭ আগস্ট ২০২৪, ২১:৫২
বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে আইএসপিআর’র বিজ্ঞপ্তি
ফাইল ছবি

বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

শনিবার (১৭ আগস্ট) রাতে বিজ্ঞপ্তির মাধ্যমে সংস্থাটি জানায়, দেশব্যাপী ছাত্র-জনতার আন্দোলনে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি হয়। উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বৈদেশিক মিশনসমূহ নিরাপত্তা জোরদারের জন্য বারংবার অনুরোধ করে। সে সময় পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর অনুপস্থিতিতে একমাত্র সক্রিয় সেনাবাহিনীর কাছে তারা নিরাপত্তার জন্য সহায়তা চায়। এর পরিপ্রেক্ষিতে ঢাকায় অবস্থিত কূটনৈতিক এলাকা ও দূতাবাসের নিরাপত্তা বিধানে উল্লেখযোগ্য সংখ্যক সেনাসদস্য মোতায়েন করা হয়, যা বর্তমানে চলমান রয়েছে।

এতে আরও বলা হয়, ভারতীয় হাইকমিশনের অনুরোধে শুধু অসামরিক সদস্যকে ঢাকা সেনানিবাসসহ অন্যান্য সেনানিবাসে আশ্রয় দেওয়া হয়। পাশাপাশি কিছু সদস্য নিজ নিজ কনস্যুলেট ভবনে এবং বিভিন্ন হোটেলে অবস্থান করায় ওই স্থানগুলোর নিরাপত্তা দেওয়া হয়। এ ছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত কিছু সংখ্যক রাশিয়ান বিশেষজ্ঞকেও নিরাপত্তা প্রদান করা হয়। এ বিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সব তথ্য প্রদান করা হয়েছে।

আইএসপিআর জানায়, সেনানিবাসের ভেতর বর্তমানে বৈদেশিক মিশনগুলোর কোনো ব্যক্তি অবস্থান করছে না। এ ক্ষেত্রে গুজবে কান না দিয়ে সকলকে ধৈর্যশীল ও সহযোগী মনোভাব প্রদর্শন করার জন্য বিনীতভাবে অনুরোধ করা যচ্ছে।

মন্তব্য করুন

Radhuni
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লেফটেন্যান্ট তানজিম হত্যায় ৬ জন আটক: আইএসপিআর
পাকিস্তানে বিদেশি কূটনীতিকদের বহরে হামলা, এক পুলিশ নিহত
সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সম্পদের হিসাব জমা দেবেন যেভাবে
শিক্ষক নিয়োগে ষষ্ঠ গণবিজ্ঞপ্তির কার্যক্রম শুরু