• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বন্যার্তদের জন্য বাংলাদেশকে তুরস্কের সহায়তা

আরটিভি নিউজ

  ৩০ আগস্ট ২০২৪, ১৯:৪৮
বন্যার্তদের জন্য বাংলাদেশকে তুরস্কের সহায়তা
ফাইল ছবি।

বাংলাদেশে বন্যার্তদের জন্য জরুরি সহায়তা দিয়েছে তুরস্কের বিদেশি সাহায্য সংস্থা তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিকা)।

তুরস্কের রাষ্ট্রচালিত সংস্থাটি মানবিক প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগকে ৫০০ ত্রাণ প্যাকেজ দিয়েছে।

তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থার কান্ট্রি কো-অর্ডিনেটর সেভকি মের্ট বারিসের কাছ থেকে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক দিনমনি শর্মা ত্রাণ সামগ্রী গ্রহণ করেন।

তুরস্কের রাষ্ট্রচালিত সংস্থা টিকা ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশে এর যাত্রা শুরু হয়েছিল ২০১৪ সালে ঢাকা প্রোগ্রাম সমন্বয় অফিস প্রতিষ্ঠার মাধ্যমে। এই অফিসটি মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এবং ভুটানে টিকার প্রকল্পগু তত্ত্বাবধান করে।

উল্লেখ্য, দেশের চলমান বন্যায় ১১ জেলায় এখন পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৫৫ লাখ মানুষ।

নিহতদের মধ্যে কুমিল্লা‌র ১৪ জন, ফেনীতে ১৯ জন, চট্টগ্রামে ছয়জন, খাগড়াছড়িতে একজন, নোয়াখালীতে আটজন, ব্রাহ্মণবাড়ীয়ায় একজন, লক্ষীপুরে একজন, কক্সবাজারে তিনজন এবং মৌলভীবাজারের একজন রয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, বন্যায় নিহত ৫৪ জনের মধ্যে ৪১ জন পুরুষ, ছয়জন নারী এবং সাতজন শিশু। এদের মৃত্যু পানিতে ডুবে, সাপের কামড়ে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্যার্তদের ‘প্রচেষ্টা’ দিচ্ছে ১০ টাকায় নতুন জামাকাপড়
বন্যার ক্ষতি মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: উপদেষ্টা হাসান আরিফ
বৃষ্টি ও বন্যা নিয়ে সবশেষ যা জানা গেল
বন্যার্তদের ত্রাণ সহায়তা, খরচ নিয়ে যা বললেন হাসনাত আব্দুল্লাহ