• ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
logo

ভ্যাট বসলে যত টাকা বাড়বে মেট্রোরেলের ভাড়া

আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২৪, ০৪:১৫
ফাইল ছবি

মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ আছে, যার সময়সীমা ৩০ জুন পর্যন্ত ছিল। আজ থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসার কথা। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে যাত্রীদের ওপর ভ্যাটের বোঝা শিগগিরই বসবে না।

এদিকে ভ্যাট আইন অনুযায়ী, শীতাতপ নিয়ন্ত্রিত গণপরিবহনের ভাড়ার ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে। মেট্রোরেল শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় এর ভাড়ায় ভ্যাট চায় এনবিআর।

সিদ্ধান্ত অনুযায়ী ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হলে মেট্রোরেলের ২০ টাকার ভাড়া বেড়ে দাঁড়াবে ২৩ টাকা, ৩০ টাকার ভাড়া হবে ৩৪ টাকা ৫০ পয়সা এবং ১০০ টাকার ভাড়া হবে ১১৫ টাকা।

এখন প্রশ্ন উঠেছে এই ভাড়া মেট্রোরেলের ভেন্ডিং মেশিনে নেবে কীভাবে? কারণ, ১০ এর গুণিতক নয়, এমন অঙ্কের ভাড়া ভেন্ডিং মেশিনে আদায়ের সুযোগ নেই। ভাঙতি সুবিধার্থে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ এর গুণিতক হিসাবে। এখন ভ্যাট আরোপ হলে ২৩ টাকা, ৩৪ টাকা ৫০ পয়সা এরূপ ভাঙতি ভাড়া কীভাবে নেবে ভেন্ডিং মেশিন।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, এ সুবিধা চালু করতে পুরো ভেন্ডিং মেশিন প্রক্রিয়া বদলাতে হবে। ১০ এর গুণিতক ঠিক রাখতে হলে ভাড়া আরও বেশি বাড়বে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক বলেন, মেট্রোরেলে কেন ভ্যাট প্রত্যাহার করা উচিত, এমন ১০-১৫টি কারণ উল্লেখ করে তারা সড়ক পরিবহন মন্ত্রণালয়ের মাধ্যমে এনবিআরকে চিঠি দিয়েছেন। এখনো ওই চিঠির জবাব পাওয়া যায়নি। এ জন্য ১ জুলাই থেকে ভ্যাট যুক্ত করে ভাড়া আদায়ের কোনো তৎপরতা নেই।

তিনি মনে করেন, এনবিআরের কর্মকর্তারা বাজেট নিয়ে ব্যস্ত ছিলেন। এখন ভ্যাটের বিষয়টি সুরাহা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ডিএমটিসিএল কর্মকর্তা বলেছেন, ডিএমটিসিএল ভ্যাট আরোপের সিদ্ধান্ত নিলেও তারা পূর্ব ঘোষণা না দিয়ে মেট্রোরেলের ভাড়া বাড়াবে না।

মন্তব্য করুন

  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেট্রোরেল–২ প্রকল্প নির্মাণে সহায়তা দেবে চীন
মেট্রোরেলে এক যাত্রীকে কামড়ে দিলো আরেক যাত্রী, অতঃপর...
এনবিআরে চাকরির সুযোগ, পদ ৪৩
মতিউর-ফয়সালের পর ফাঁসছেন আরেক কর্মকর্তা