• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত

আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২৪, ২২:১০
ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড
ছবি: সংগৃহীত

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, শিল্পকলা এবং গণিত বিষয়ে শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী আয়োজন ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড ২০২৩-এর ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। আইটেসারেক্ট টেকনোলজির উদ্যোগে শনিবার (৬ জুলাই) রাজধানী ঢাকার শাহবাগ জাতীয় জাদুঘরে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নেন। এ ছাড়াও সারাদেশ থেকে শত শত শিক্ষার্থী, শিক্ষকসহ ইন্ডাস্ট্রিয়ালিস্টরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী এবং ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের প্রধান পৃষ্ঠপোষক ডা. দীপু মনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের আহ্বায়ক ও প্রধান উপদেষ্টা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন।

আয়োজক সূত্রে জানা যায়, ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড তরুণদের প্রতিভার উন্মেষ ঘটানোর জন্য একটি অসাধারণ আয়োজন। উদ্ভাবন ও বুদ্ধিবৃত্তিক চর্চার সংস্কৃতি গড়ে তোলার মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী দক্ষ জনশক্তি ও স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য এ ধরনের প্রতিযোগিতা প্রতিবছর আয়োজন করা হবে।

আয়োজকরা জানান, এ অলিম্পিয়াডে ছয়টি ভিন্নভিন্ন লেভেলের শিক্ষার্থীরা মোট আটটি বিভাগে কোনো রেজিস্ট্রেশন ফি ছাড়াই অংশ নেন। সারা বাংলাদেশে ৩১০টি স্কুল, ৬১টি বিশ্ববিদ্যালয়, ১৩২টি কলেজ, ২২টি পলিটেকনিক প্রতিষ্ঠান এবং ২৫টি মাদরাসা থেকে কুইজ এবং প্রোজেক্টেনিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫ লাখ ৭১ হাজার ৯৭৬ জন। কুইজ নিবন্ধনের সংখ্যা ছিল ৫৫ হাজার ৭৪৯। প্রোজেক্টের জন্য নিবন্ধন সংখ্যা ছিল ২২২৭ এবং ৫৩ জন মেন্টর এবং বিচারক হিসেবে কাজ করেছেন। এ ছাড়া সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩০টি ক্লাব, ২৯০ জন ক্যাম্পাস অ্যাম্বাসেডর এবং ৪৭০৯ জন ভলান্টিয়ার প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এ অলিম্পিয়াডের সঙ্গে যুক্ত ছিলেন।

আয়োজক সূত্রে আরও জানা গেছে, তরুণদের মধ্যে স্টিম (সায়েস, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, আর্টস, ম্যাথম্যাটিকস) সচেতনতা বৃদ্ধি ও দক্ষ জাতি গঠনে সহায়তা করা। কলকারখানা ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগানোর মাধ্যমে ব্যাপক উন্নতি সাধন তরুণদের উপযোগী করে তোলা। স্টিম সম্পর্কিত বিষয়গুলোতে উচ্চশিক্ষা, সমস্যা সমাধান, উদ্ভাবন ও গবেষণায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা। শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশ ২০৪১ রূপকল্প বাস্তবায়নে অবদান রাখতে অনুপ্রেরণা দেওয়া শিক্ষার্থীদের হাতে কলমে ব্যবহারিক শিক্ষার প্রতি আগ্রহী করে তোলার পাশাপাশি মানবিক ও দায়িত্বশীল হতে সহায়তা করাও এ আয়োজনের উদ্দেশ্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত জাতীয় সংসদের হুইপ অ্যাডভোকেট সানজিদা খানম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান শাহজাহান মাহখুদ ও আইসিটি বিভাগের সচিব শামসুল আরেফিনসহ অনেকে।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়