• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

জবি শিক্ষার্থীদের গুলিস্তান জিরো পয়েন্ট অবরোধ

আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২৪, ১৮:১০
জগন্নাথ বিশ্ববিদ্যায়
ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালে জারি করা পরিপত্র বহাল রাখার দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। পুলিশি বাধা উপেক্ষা করে গুলিস্তান জিরো পয়েন্ট অবরোধ করেছেন তারা।

জবি শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন সরকারি কবি নজরুল কলেজ ও সরকারি সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) তাঁতিবাজার মোড়ে বিকেল সাড়ে ৪টায় অবস্থান নেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। এ সময় দেশের বিভিন্ন জেলা থেকে গুলিস্তানগামী সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এর আগে মাথায় বাংলাদেশের পতাকা বেঁধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। এদের অনেকে বুকে-পিঠে এবং টি-শার্টে ‘কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’ লিখে আন্দোলনে যোগ দেন।

জবি ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে রায়সাহেব মোড় হয়ে তাঁতিবাজার মোড় পার হলে পুলিশি বাধার সম্মুখীন হন আন্দোলনকারীরা। পুলিশের সঙ্গে হাতাহাতি করে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে গুলিস্তান জিরো পয়েন্ট চলে আসেন।

গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে চলমান কোটাবিরোধী আন্দোলনে সামিল হয়েছেন জবি শিক্ষার্থীরা। এর আগেও কোটা বাতিলে চার দফা দাবি পুরান ঢাকা এলাকায় সড়ক অবরোধ করেন তারা।

জবি শিক্ষার্থীরা বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন লাগাতার চলবে। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতন্ত্রভাবে কর্মসূচি দিয়ে আন্দোলন চালিয়ে যাব।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি কারাগারে
সাবেক মন্ত্রী শাজাহান ৭ দিনের রিমান্ডে
শহীদি মার্চ থেকে ৫ দাবি 
‘শহীদি মার্চে’ ছাত্র-জনতার ঢল