• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

শুল্ক ফাঁকি: আইফোনসহ ২০৭ স্মার্টফোন উদ্ধার

আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২৪, ১৮:৫৭
ছবি: সংগৃহীত

ভারতসহ পার্শ্ববর্তী দেশ থেকে শুল্ক ফাঁকি দিয়ে চোরাচালানের মাধ্যমে আনা আইফোনসহ ২০৭ স্মার্টফোন, একটি ম্যাকবুক ল্যাপটপ ও নগদ ৯৪ হাজার টাকা উদ্ধার করেছে কামরাঙ্গীরচর থানা পুলিশ। এ সময় চক্রের দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- মো. শাকিল ও তার ভাই মো. শাহীন।

বৃহস্পতিবার (১১ জুলাই) অভিযানে নেতৃত্ব দেওয়া লালবাগ জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. ইমরান হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, ভারতীয় নাগরিক শাহিন রোশান গত ২৭ মার্চ তার ব্যবহৃত আইফোন হারালে প্রায় তিন মাস পর গুগল লোকেশনের মাধ্যমে জানতে পারেন তার মোবাইল ঢাকার কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর এলাকায়। পরে তিনি ২ জুলাই তার ব্যক্তিগত নম্বর থেকে আমার হোয়াটসঅ্যাপ নম্বরে যোগাযোগ করেন এবং মোবাইল উদ্ধারে সহযোগিতা চান।

বিষয়টির সত্যতা নিশ্চিত হয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয় এবং তথ্যপ্রযুক্তির সহায়তায় ওই ভারতীয় নাগরিকের আইফোনের অবস্থান ও ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করা হয়। পরে কামরাঙ্গীরচর থানা পুলিশের সহায়তায় ৩ জুলাই অভিযান পরিচালনা করে পূর্ব রসুলপুরের একটি বাসা থেকে আইফোনটি উদ্ধার করা হয়। আর এ আইফোন উদ্ধারের সূত্র ধরে মো. শাকিল ও তার ভাই মো. শাহীনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে লালবাগ জোনের সহকারী পুলিশ কমিশনার বলেন, পার্সেলের মধ্যে অবৈধ পথে শুল্ক ফাঁকি দিয়ে পার্শ্ববর্তী বিভিন্ন দেশ থেকে তারা বিভিন্ন ব্র্যান্ডের আইফোনসহ স্মার্টফোন দেশে এনে দোকানে বিক্রি করতো। তাদের বাসায় অভিযান চালিয়ে দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের ও মডেলের পুরাতন সচল ও অচল ১৩৮টি আইফোন, ১১টি রেডমি, ১২টি ভিভো, ১০টি স্যামসাং, ৭টি অপো, ৫টি রিয়েলমি, ২টি লাভা, ২টি গুগল ও একটি করে মোটরালা, নোকিয়া, পোকো ও ওয়ানপ্লাসসহ মোট ১৯০টি স্মার্টফোন এবং একটি পুরাতন অ্যাপল ব্রান্ডের ম্যাকবুক ল্যাপটপ ও চোরাই মোবাইল বিক্রির নগদ ৯৪ হাজার টাকা জব্দ করা হয়।

পরে তাদের দেওয়া তথ্যমতে, ধানমন্ডির অর্চার্ড পয়েন্ট মার্কেটের মালিক সমিতির প্রতিনিধিদের সহযোগিতায় শাকিলের দোকানের ভেতর থেকে বিক্রির জন্য ডিসপ্লেতে প্রদর্শন করা বিভিন্ন ব্র্যান্ডের ও মডেলের পুরাতন ৫টি অপো, ২টি রিয়েলমি, ২টি আইকিউ, একটি ইনফিনিক্স, ২টি পোকো, ৪টি ওয়ানপ্লাস, একটি ভিভোসহ ১৭টি সচল ও অচল স্মার্টফোন জব্দ করা হয়।

এ ঘটনায় কামরাঙ্গীরচর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা রুজু হয়েছে জানিয়ে পুলিশ কর্মকর্তা বলেন, তাদের কাছ থেকে জব্দ করা ও ব্যবহৃত মোবাইল ফোনে ভারতসহ বিভিন্ন দেশের একাধিক নম্বরের সঙ্গে যোগাযোগ, তথ্য আদান-প্রদান, চোরাচালানের মাধ্যমে পার্শ্ববর্তী দেশ থেকে আনা চোরাই আইফোনসহ বিভিন্ন ব্র্যান্ডের ও মডেলের স্মার্টফোনের পার্সেলের ভিডিও, ছবি এবং চোরাই মোবাইল ফোন বিক্রির বিভিন্ন তথ্য পাওয়া যায়।

তারা ভারতের বিভিন্ন শহর বিশেষ করে মুম্বাই, কলকাতা, চেন্নাই, হায়দ্রাবাদ, কেরালা এলাকার বিভিন্ন লোকের কাছ থেকে এসব চোরাই মোবাইল ফোন কিনে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে দেশে এনে বিক্রি করতো।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রিতে স্মার্টফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে
হাততালি আর শিস দিয়েই খুঁজে পাবেন হারানো ফোন
প্রথমবার বাজারে আসছে ভারতে তৈরি আইফোন প্রো ও প্রো ম্যাক্স
যেই ৩ ভুলে নষ্ট হতে পারে আপনার পছন্দের স্মার্টফোন