• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

বাংলাদেশের সঙ্গে বিশ্বাস ও পারস্পরিক আস্থা উপভোগ করছে ফ্রান্স

আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২৪, ১৫:৩৯
ফ্রান্স
ছবি: সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই বলেছেন, বাংলাদেশের ভবিষ্যত এবং বাংলাদেশ কোন দিকে যায় তার সঙ্গে এই অঞ্চলের স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কেন্দ্রস্থলে অবস্থিত বাংলাদেশ। এ জন্য বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী ফ্রান্স।

বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক এখন যতটা জোরালো আগে কখনোই সেটা ছিল না। গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর বাংলাদেশ সফরের মধ্য দিয়ে আমাদের রাজনৈতিক সম্পর্ক উচ্চমাত্রার বিশ্বাস ও পারস্পরিক আস্থা উপভোগ করছে। দুই দেশের নেতাদের মধ্যে বিশেষ সম্পর্ক রয়েছে।

ফ্রান্সের জাতীয় দিবস উপলক্ষে দূতাবাস আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

ম্যারি মাসদুপুই বলেছেন, অনেক বিশেষজ্ঞ ও সাংবাদিক মনে করেন সম্পূর্ণরূপে বাণিজ্যিক কারণে ফ্রান্সের এ সম্পর্ক উন্নয়নের আগ্রহ। তারা তথাকথিত ‘এয়ারবাস চুক্তি’ ও অন্যান্য বাণিজ্যিক বিষয় উল্লেখ করতে চান। অবশ্যই, তারা ভুল এবং আমাদের প্রতিযোগীদের মাধ্যমে তারা পক্ষপাতদুষ্ট।

তিনি আরও বলেন, গত কয়েক মাসে আমাকে অনেকবার জিজ্ঞাসা করা হয়েছিল ফ্রান্স কেন বাংলাদেশের মতো একটি দেশের সঙ্গে একটি কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলতে চাইবে। কারণ এরই মধ্যে এই অঞ্চলে শক্তিশালী কৌশলগত অংশীদার রয়েছে।

ম্যারি মাসদুপুই বলেন, ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি তৃতীয় বিকল্প নিয়ে ফ্রান্সের যে রূপকল্প তা আমাদের অংশীদারদের সার্বভৌমত্ব ও কৌশলগত স্বায়ত্তশাসনের প্রতি সম্মানের ভিত্তিতে গড়া।

গত জানুয়ারিতে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে প্রেসিডেন্ট যে চিঠি লিখেছেন তাতে বাংলাদেশের কৌশলগত স্বায়ত্তশাসন অর্জনে ফ্রান্সের সমর্থনের প্রতিফলন রয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রদূতসহ ২৪ কর্মকর্তার চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিল
দুজন সরকারে এসেছি, বাকিরা প্রেসার গ্রুপ হিসেবে মাঠে: নাহিদ
ইরানি রাষ্ট্রদূতের সঙ্গে জামায়াতের প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ
প্রধান উপদেষ্টার সঙ্গে অস্ট্রেলিয়ার হাইকমিশনার ও সুইস রাষ্ট্রদূতের সাক্ষাৎ