• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

রাজধানীর বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের গণমিছিল

আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২৪, ১৬:৩০
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
ছবি: সংগৃহীত

গণগ্রেপ্তার বন্ধ, আটক শিক্ষার্থীদের মুক্তি, হত্যাকাণ্ডের বিচার ও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়াসহ ৯ দফা দাবিতে রাজধানীর বিভিন্ন জায়গায় গণমিছিল করেছে শিক্ষার্থীরা।

শুক্রবার (২ আগস্ট) জুমার নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররম, প্রেস ক্লাব, শাহবাগ ও সায়েন্সল্যাব এলাকায় এ মিছিল বের করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বের হওয়া মিছিলে শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এসব স্থানে পুলিশ সদস্যদের উপস্থিত থাকলেও তাদের সহনশীল ভূমিকায় দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম থেকে গণমিছিল বের করা হয়। মিছিলটি হাইকোর্ট এলাকা, শিশু পার্ক হয়ে শাহবাগ মোড়ের দিকে অগ্রসর হয়। পরে সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দিকে না গিয়ে শাহবাগ মোড়েই অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এরপর সেখানে কিছু সময় অবস্থান করে তারা আবার বায়তুল মোকাররমের দিকে ফিরে যান।

এ ছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে রাজধানীর সায়েন্সল্যাব মোড় থেকেও জুমার নামাজ শেষে গণমিছিল বের করা হয়। মিছিলে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজ, ঢাকা সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজসহ আশপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

এদিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে দ্রোহযাত্রায় শিক্ষার্থী, সাধারণ জনতার পাশাপাশি সাংস্কৃতিক কর্মী, শিক্ষক, মানবাধিকারকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। বিকেল সাড়ে ৩টার দিকে দ্রোহযাত্রা শুরু হয় এবং বিকাল সাড়ে ৪টার দিকে শহীদ মিনারে অবস্থান নেয়।

দ্রোহযাত্রায় অংশ নেওয়াদের বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতা পরিবেশন করতে দেখা যায়। এতে সভাপতিত্ব করেন অধ্যাপক আনু মোহাম্মদ।

এর আগে বৃহস্পতিবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচি ঘোষণা করে।

এতে বলা হয়, শুক্রবার সারাদেশের মসজিদে জুমার নামাজ শেষে দোয়া-কবর জিয়ারত, মন্দির, গির্জাসহ সব প্রার্থনালয়ে প্রার্থনা ও জুমার নামাজ শেষে ছাত্র-জনতার গণমিছিল অনুষ্ঠিত হবে। দেশের সব স্তরের নাগরিকদের এই কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫৬ দিনের লড়াই শেষ হলো কারিমুলের
মীর মুগ্ধকে নিয়ে আরটিভির প্রামাণ্যচিত্র
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে কলেজ শিক্ষার্থীর মৃত্যু
মিশরে‌ বাংলাদেশি কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দিল ‌‘দারুল আজহার বাংলাদেশ’