• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

রাতে রাজধানীতে ডাকাত আতঙ্ক, নিরাপত্তাহীনতায় নগরবাসী

আরটিভি নিউজ

  ০৯ আগস্ট ২০২৪, ১২:৩৬
নগরবাসী
ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বর্তমানে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সব থানাই পুলিশবিহীন। এই পরিস্থিতিতে রাজধানীর কিছু এলাকায় রাতে ডাকাতি এবং ছিনতাইয়ের ঘটনা ঘটছে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ছে রাজধানীবাসীর মধ্যে। নিরাপত্তাহীনতায় ভুগছেন তারা। ডাকাতি ঠেকাতে নির্ঘুম রাত কাটাচ্ছেন অনেক এলাকার বাসিন্দারা।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দিনগত রাত সাড়ে ১২টা থেকে রাজধানীর ডেমরা, নন্দীপাড়া, খিলগাঁও, বাসাবো, বনশ্রী, রামপুরা গোড়ান, শাখারী বাজার, কাঁঠালবাগান, মোহাম্মদপুর এবং মিরপুর এলাকায় ডাকাত আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসব এলাকায় মসজিদে মাইকিং করে সবাইকে সতর্ক করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, ডাকাত দল এলাকায় প্রবেশ করে শুনে সবাই সতর্ক হন। ইতোমধ্যে মোহাম্মদপুর থেকে কয়েকজন, মিরপুরের মাজার রোড থেকে তিনজন ও শনির আখড়া থেকে একজন ডাকাতকে আটক করেন তারা। রাতে ডাকাতির ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছেন এলকাবাসী। ডাকাতির ঘটনায় সেনাবাহিনী ও বিজিবির দেওয়া জরুরি নম্বরে ফোন করেন অনেকেই।

পুলিশ সূত্র বলছে, ঢাকাসহ সারাদেশে চার শতাধিক থানায় হামলা-ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। অবস্থা বিবেচনায় থানায় বা নিজ নিজ কার্যালয়ে থাকা কেউ নিরাপদ মনে করছেন না। কেউ কেউ আত্মীয়-স্বজনের বাসায় আত্মগোপনে রয়েছেন। আন্দোলনকারীদের ওপর গুলি চালানোর রোষ কাটছেই না। কয়েকটি থানা থেকে সেনা সদস্যরা পুলিশ সদস্যদের উদ্ধার করেছেন।

শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর পুলিশের অনুপস্থিতিতে গত তিন ধরে রাতে ডাকাত আতঙ্ক দেখা দেয়। ফলে রাজধানীর বিভিন্ন এলাকায় টিম গঠন করে পাহারা দিচ্ছেন এলাকাবাসী। মোড়ে মোড়ে লাঠি ও বাঁশ হাতে ডাকাতদের প্রতিহত করতে মাঠে নামেন এলাকাবাসী।

এদিকে, গত ৭ আগস্ট আইএসপিআর থেকে জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে জনসাধারণের জানমাল ও সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সার্বিক নিরাপত্তা প্রদানে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছেন। যেকোনো নাশকতামূলক কর্মকাণ্ড, হানাহানি এবং প্রাণনাশের হুমকির সম্মুখীন হলে নিকটস্থ সেনাবাহিনী ক্যাম্পে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

এ ক্ষেত্রে মিথ্যা তথ্য প্রদান ও গুজবে আতঙ্কিত হয়ে সেনাবাহিনীকে বিভ্রান্ত করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। ঢাকায় ডাকাতি অথবা জননিরাপত্তা হানিকর কর্মকাণ্ড প্রতিরোধে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) ফোন করার জন্য নগরবাসীকে বলা হয়েছে।

ডাকাতি অথবা জননিরাপত্তা হানিকর কর্মকাণ্ড প্রতিরোধে রাজধানী ঢাকায় বিজিবির সহায়তার জন্য যোগাযোগ করুন: ০১৭৬৯-৬০০৫৫৫ এবং ০১৮৮৯-৬০০৫৫৫ নম্বরে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর পর দেশের অবস্থা বেগতিক হয়ে পড়ে। রাজধানী ঢাকার অধিকাংশ থানা আক্রমণের শিকার হলে পুলিশ বাহিনীর সদস্যরা একরকম অঘোষিতভাবে নিষ্ক্রিয় পড়েন। এই সুযোগে দুর্বৃত্ত ও এক শ্রেণির মানুষ চুরি, ডাকাতি ও লুট করা শুরু করে।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘনে একদিনে ৬৩৩ মামলা
রাজধানীর গুলশানে ২ জনের মরদেহ উদ্ধার
রাজধানীতে আগুনে একই পরিবারের ৩ জন দগ্ধ
ভারতে মহানবি (সা.)-কে কটূক্তির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ