• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ঢামেকে হামলা

চিকিৎসকদের কর্মবিরতিতে বিপাকে শত শত রোগী

আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৭
চিকিৎসকদের কর্মবিরতিতে বিপাকে শত শত রোগী
ছবি: সংগৃহীত

চিকিৎসাধীন অবস্থায় আহসানুল হক দীপ্ত নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন বিক্ষুব্ধ চিকিৎসকরা। এতে চিকিৎসা সেবা বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে গেছেন শত শত রোগী ও তাদের স্বজনরা। অনেকেই কয়েক ঘন্টা অপেক্ষা করে ফিরে যাচ্ছেন। আবার কিছু রোগী ও তাদের স্বজনদেরকে জরুরী বিভাগের সামনে যন্ত্রণা আর হতাশায় শুয়ে পড়তেও দেখা গেছে।

চিকিৎসা সেবা না পেয়ে অনেকেই কান্নায় ভেঙে পড়েছেন। অ্যাম্বুলেন্সে করে জরুরী চিকিৎসার জন্য আনা রোগীদের নিয়ে কী করবেন, কোথায় যাবেন- বুঝতে পারছেন না তাদের স্বজনরা। সেবা না পেয়ে আহাজারিও করতেও দেখা গেছে অনেককে।

এর আগে চিকিৎসককে মারধরের প্রতিবাদ এবং নিরাপত্তার দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য কমপ্লিট শাটডাউন চলবে বলে ঘোষণা দেন দেশের সব সরকারি ও বেসরকারি চিকিৎসকরা। রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের (ঢামেক) নিউরো সার্জারি বিভাগের আবাসিক সার্জন আব্দুল আহাদ সংবাদমাধ্যমকে এ কর্মবিরতির কথা জানান।

তিনি বলেন, দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতাল, চেম্বার ও চিকিৎসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠানে কমপ্লিট শাটডাউন চলবে। এই সময়ে কোনো সেবা দেওয়া হবে না।

রোগী মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে হাসপাতালে হামলার প্রতিবাদে চার দফা দাবি তুলেছেন চিকিৎসকরা। তারা বলছেন, দাবি আদায় ও নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত সারা দেশে সব চিকিৎসাসেবা খাতে কমপ্লিট শাটডাউন চলবে।

চিকিৎসকদের দাবিগুলো হলো:

১। হাসপাতালের মতো একটি জনসেবামূলক প্রতিষ্ঠানে যেসব ব্যক্তি বা কুচক্রী মহল ন্যাক্কারজনক এই হামলার সঙ্গে জড়িত, তাদের সবাইকে চিহ্নিত করে আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে এবং দ্রুত বিচারের আওতায় আনতে হবে।

২। নিরাপদ কর্মস্থল নিশ্চিতকরণের লক্ষ্যে অবিলম্বে দেশের সব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে স্বাস্থ্য পুলিশের (আর্মড ফোর্স) মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৩। নিরাপদ স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে হাসপাতালে রোগীর ভিজিটর (ভিজিটর কার্ডধারী) ব্যতীত বহিরাগত ব্যক্তি বা মহল কোনোভাবেই হাসপাতালের ভেতর প্রবেশ করতে পারবে না, যা স্বাস্থ্য পুলিশের (আর্মড ফোর্স) মাধ্যমে নিশ্চিত করতে হবে।

৪। হাসপাতালে রোগীর সেবাপ্রদানের ক্ষেত্রে কোনো ধরনের অসংগতি বা অবহেলা পরিলক্ষিত হলে যথাযথ কর্তৃপক্ষের কাছে অভিযোগ প্রদানের মাধ্যমে শাস্তি নিশ্চিত করা যেতে পারে। তবে, কোনোভাবেই আইন নিজেদের হাতে তুলে নেওয়া যাবে না।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে মমতার সঙ্গে বৈঠক করলেন আন্দোলনকারীরা
আমি পদত্যাগে রাজি, বললেন মমতা
খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার বিষয়ে যা বললেন চিকিৎসক জাহিদ
কক্সবাজারে চিকিৎসকের ওপর হামলার ঘটনায় গ্রেপ্তার ৪