• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

দশম গ্রেড বাস্তবায়নের দাবি সার্ভে ডিপ্লোমাধারীদের

আরটিভি নিউজ

  ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২২
ছবি : সংগৃহীত

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বৈষম্য নিরসনের দাবি বাস্তবায়িত না হলে আগামী ১ অক্টোবর থেকে লাগাতার আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরত সব সার্ভে ইঞ্জিনিয়ার তাদের বেতন স্কেল দশম গ্রেডে উন্নীত করার দাবি বাস্তবায়নে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেছেন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য তুলে ধরেন পরিষদের আহ্বায়ক মো. শরিফুল ইসলাম।

পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. ইসমাইল হোসেনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে স্বাগত বক্তৃতা করেন পরিষদের সদস্যসচিব মো. মিরাজ হোসেন।
মূল বক্তব্যে শফিকুল ইসলাম বলেন, সরকারের সব দপ্তরে কর্মরত অন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেড বেতন স্কেল বা দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা কার্যকর করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। একই কারিকুলামে ডিগ্রি অর্জন করে কেউ দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা, আবার কেউ তৃতীয় শ্রেণিতে চাকরি করছেন।

আমরা এই বৈষম্যের অবসান চাই। এই বৈষম্য নিরসনে বিগত সরকারগুলো প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। এ সংক্রান্ত মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ও আদালতের নির্দেশ বাস্তবায়িত হয়নি।

পরিষদের সদস্যসচিব মিরাজ হোসেন বলেন, ১৯৯৪ সালের প্রজ্ঞাপন অনুযায়ী অন্যান্য ৩১টি ট্রেডের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারদের জন্য দশম গ্রেড কার্যকর করা হয়েছে।

একমাত্র ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাসকৃতদের সার্ভেয়ার ও সমমান পদে কর্মরতদের বঞ্চিত করা হচ্ছে। এই বঞ্চনার অবসানে আমরা স্মারকলিপি প্রদান ও মানববন্ধন-সমাবেশ করেছি। বর্তমান সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। ওই প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রজ্ঞাপন জারির জন্য আমরা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করব। এর মধ্যে না হলে লাগাতার আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

আরটিভি নিউজ/এএএ

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেন্সর বোর্ডের সংস্কার ও পুনর্গঠনের দাবিতে সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
হঠাৎ জরুরি সংবাদ সম্মেলনের ডাক বিএনপির
হাতিয়ায় অধ্যক্ষের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে শিক্ষকদের সংবাদ সম্মেলন