• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ডিএমপিতে ২৫০ মামলা: বাদী চেনেন না আসামিকে!

আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৩

ছাত্রজনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে শেখ হাসিনা ও আওয়ামী লীগ নেতাকর্মীদের নামে মামলা হচ্ছে বিভিন্ন থানায়।

ডিএমপির তথ্য মতে, ৫ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় দেড় মাসে রাজধানীর থানাগুলোতে হত্যা মামলা হয়েছে ২৪৮টি। এসব মামলার বেশিরভাগ এজাহার একই ধরনের। প্রথম ১০ থেকে ২০ জন আসামি আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ প্রভাবশালী কিছু পুলিশ কর্মকর্তা। এসব মামলায় বেশিরভাগ ক্ষেত্রেই বাদী চেনেন না আসামিকে। আসামিও বাদীর নাম শোনেননি কখনও।

গত ২৫ আগস্ট ঢাকার দোহার থানায় হয় তেমনি একটি মামলা। এজাহারে থাকা ঠিকানার সূত্র ধরে আসামির খোঁজ নিয়ে জানা যায়, রাজনৈতিক পরিচয় না থাকা অভিযুক্ত ষাটোর্ধ্ব এই ব্যক্তি দেশের শীর্ষ ব্যবসায়ীদের একজন। তিনি দাবি করেন, গত ১০ বছরেও দোহার যাননি।

তিনি আরও বলেন, আমরা সারাজীবন ব্যবসা করি। সে হিসেবেই সরকারে যেই থাকে তাদের সঙ্গেই আমাদের মিলে চলতে হয়। আমরা কোনো রাজনীতি করি না। আমার নামে হত্যা মামলা করা হয়েছে, অথচ গত ১০ বছরে আমি দোহার যাইনি। সরকারের কাছে আবেদন করব এভাবে আমাদের হয়রানি।করবেন না।

এ বিষয়ে শিল্পপতিসহ ১৭৪ জনের নামে মামলার বাদী শাজাহান মাঝি।জানান, মামলার আসামিরদের অধিকাংশকেই চেনেন না তিনি। তাহলে কেন করলেন মামলা। এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, রাজনৈতিক মামলা তাই সবাইকে চেনেন না, নেতারা যাদের নাম দিয়েছে তাদের নামই মামলায় উল্লেখ করেছেন।

এমন মামলায় প্রকৃত দোষীরা পার পেয়ে যেতে পারে বলে শঙ্কা করছেন সুপ্রিম কোর্টের এই আইনজীবী ব্যারিস্টার শাহেদ আজিম। বলেন, ভিন্ন মত পোষণের জন্যেই যেন কোন মামলা না হয়, এটাই আমরা আশা করি।

এ বিষয়ে উত্তরা পূর্ব থানার ওসি হাবিবুর রহমান বলেন, প্রাথমিকভাবে তদন্ত করতে হবে। যে দোষী থাকবে আর যে নির্দোষ সে মামলা থেকে বাদ যাবে।

আরটিভি/এআর

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় মামলা
তারেক সিদ্দিকসহ ১০ জনের বিরুদ্ধে মামলা
কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
আরেক হত্যা মামলায় গ্রেপ্তার আছাদুজ্জামান মিয়া