• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

উত্তর জনপদের মানুষের ভাগ্য উন্নয়নে রংপুর বিভাগীয় ছাত্র-জনতার মানববন্ধন

আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২৪, ১২:৪০
ছবি: সংগৃহীত

‘রংপুর বিভাগীয় ছাত্র-জনতা’র উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধনের আয়োজন করা হয়।

উত্তর জনপদের মানুষের ভাগ্য উন্নয়নে রোববার (১৩ অক্টোবর) এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে ছাত্র-জনতাসহ সব স্তরের মানুষের উপস্থিতিতে অবহেলিত রংপুর বিভাগের আপামর জনতার ভাগ্য উন্নয়নে বেশ কিছু দাবি উত্থাপন করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন, বাজেটে ন্যায্য বরাদ্দ, বিশেষ আর্থিক বরাদ্দসহ গ্যাস সংযোগ প্রদান, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও শিল্পায়ন এবং এসব উন্নয়ন কর্মকাণ্ডের জন্য উপদেষ্টা নিয়োগ।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা আঞ্চলিক বৈষম্যের বিরুদ্ধে। মঙ্গাপীড়িত রংপুরের প্রায় সব জেলাই বন্যার সময় কষ্টে দিন কাটায়। বছরে দুইবার বন্যা হয়। খরায় পানির অভাবে চাষাবাদ ব্যহত হয়। জাতীয় উন্নয়ন বাজেটে ২ শতাংশ বাজেটও একটা পুরো বিভাগের জন্য বরাদ্দ থাকে না। অথচ, সব থেকে বেশি বরাদ্দ থাকা দরকার এই জনপদের জন্য। শিল্পায়নের বুলি সব সরকারই আওড়াচ্ছেন গত পঞ্চাশ বছর ধরে, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি এখনও। দেশে পোশাকশিল্পের বড় জনশক্তি আসে রংপুর অঞ্চল থেকে, অথচ সেই অঞ্চলেই কোনো শিল্পায়ন নেই, গ্যাস সংযোগ নেই।

বক্তারা বলেন, বছরের পর বছর ধরে অবহেলিত ছিল এ জনপদের মানুষ। কাজেই এখন সরকারের উচিত হবে বিশেষ বিবেচনায় স্পেশাল বরাদ্দ নির্ধারণ করে উত্তরবঙ্গের উন্নয়নে হাত দেওয়া, আর তা অতি দ্রুত সময়ের মধ্যে। বন্যা ও খরা মোকাবিলা করতে ও পানিসম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে তিস্তা মহাপ্রকল্পের বাস্তবায়ন করতে হবে। এ জন্য যথাযথ বরাদ্দ নিশ্চিত করতে হবে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইপিজেড) স্থাপন করতে হবে।

শহীদ আবু সাঈদ হত্যার ন্যায় বিচার দাবি করে বক্তারা আরও বলেন, যে জনপদে বৈষম্যবিরোধী আন্দোলনের প্রথম শহীদ, সেই অঞ্চল থেকে একজন প্রতিনিধিও নেই উপদেষ্টা পরিষদে। এটি আরেক বৈষম্য। বিগত সময়ে সরকারের কোনো ব্যক্তিই এই পরিকল্পনা বাস্তবায়নে উদ্যোগ নেননি। কাজেই রংপুর বিভাগ থেকে অন্তত একজন উপদেষ্টা নিযোগ দিত হবে। আর এটা এ জন্য যে, যিনি বৃহত্তর রংপুরের প্রকৃত অবস্থা সম্পর্কে জানেন না, তিনি এর উন্নয়ন করতে পারবেন না। এ কারণে এমন মানুষ দরকার, যিনি সেখানের প্রকৃত বাস্তবতা জানেন ও বোঝেন।

মানববন্ধনে বিশিষ্টজনের মধ্যে কথা বলেন জাতীয় নাগরিক কমিটির সদস্য ড. আতিক মুজাহিদ, প্রভাষক রাজীব মণ্ডল, ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা, আইনজীবী মেহেদি হাসান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ রাফি, গালিব শিশির ও ঢাকা কলেজস্থ রংপুর জেলা ছাত্র কল্যাণ পরিষদের সভাপতি মোহাম্মদ নাহিদ আলম।

আরটিভি/টিআই

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজারহাটে প্রধান শিক্ষকের অপসারণ ও বিচারের দাবিতে মানববন্ধন
মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে চাঁদপুরে মানববন্ধন
খালের ওপর মার্কেট নির্মাণে জলাবদ্ধতা, প্রতিবাদে মানববন্ধন
মাহমুদুর রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সোনারগাঁওয়ে মানববন্ধন