• ঢাকা সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১
logo

স্বচ্ছ নির্বাচন করতে প্রয়োজন নমিনেশন বাণিজ্যমুক্ত প্রার্থী: বিচারপতি আব্দুর রউফ

আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২৪, ২১:৫৬
বিচারপতি আব্দুর রউফ
ছবি : সংগৃহীত

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আবদুর রউফ বলেছেন, নমিনেশন-বাণিজ্য বন্ধ না করতে পারলে নির্বাচন ফেয়ার করা অনেকটা দুরূহ ব্যাপার। তাই নমিনেশন-বাণিজ্য বন্ধ করতেই ব্যক্তিকে নয় দলকে ভোটদান পদ্ধতি চালু করেন, তাহলে ৮০ শতাংশ দুর্নীতি এমনিতেই বন্ধ হবে।

আমাদের এখন যে গণতন্ত্র আছে তা ইংল্যান্ড থেকে পাওয়া, কিন্তু বাংলাদেশে এটাকে কলুষিত করে ফেলা হয়েছে।

শনিবার (২৬ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘নতুন রাজনৈতিক বন্দোবস্ত ও উন্নত জাতিগঠনের পথরেখা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তিনি। সেন্টার ফর সিভিলাইজনাল ডায়ালগ (সিসিডি) এ আলোচনা সভার আয়োজন করে।

একই অনুষ্ঠানে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম. এহসানুল হক মিলন বলেন, ঐকমত্যের ভিত্তিতে নতুন সংবিধান রচনা করা দরকার। এতে তরুণ প্রজন্মের মতামতের প্রতিফলন থাকতে হবে।

এ সময় তিনি একটি স্থায়ী শিক্ষা কমিশন গঠনের আহ্বান জানিয়ে বলেন, বারবার আমাদের শিক্ষা হোঁচট খেয়েছে। তরুণদের চাহিদাকে মাথায় রেখে শিক্ষাব্যবস্থাকে সাজাতে হবে।

অন্যান্য বক্তারা নতুন বাংলাদেশের জন্য বৈষম্যহীন সংবিধান দাবি করেন। তারা বলেন, বাংলাদেশ কোন পথ দিয়ে এগোবে তা নিয়ে কাজ করার সুযোগ এসেছে। তাই ভবিষ্যতে সংবিধানে স্বৈরাচারী সরকার তৈরি করে এমন সব চরিত্র থাকতে পারবে না।

সভায় মুখ্য আলোচক ছিলেন শিক্ষা অধিকার সংসদের আহ্বায়ক অধ্যাপক ড. এম. নিয়াজ আসাদুল্লাহ। সভাপতিত্ব করেন সিসিডি’র ফাউন্ডার-প্রেসিডেন্ট ড. এম আবদুল আজিজ।

প্যানেলিস্ট হিসেবে ছিলেন অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, নিরাপত্তা ও রাজনৈতিক বিশ্লেষক কর্নেল (অব.) মোহাম্মদ আবদুল হক, ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরিফ ওসমান হাদি, সাংবাদিক ও কবি আবদুল হাই শিকদার, লেফট্যানেন্ট কর্নেল (অব.) জোবায়ের উল্লাহ, শিক্ষাবিদ ও মিডিয়া ব্যক্তিত্ব ড. আফরোজা বুলবুল আফরিন, একতার বাংলাদেশ এর সদস্য সচিব তাহমিদ আল মুদাসসির।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক, কথাশিল্পী ও প্রাবন্ধিক কবি জাকির আবু জাফর, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তারেক ফজল, শিক্ষাবিদ ড. মোশাররফ হোসেন মাসুদ,

ধূমপান ও মাদকবিরোধী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আলিউল আজিম রাজু, লেখক ও গবেষক আনিসুর রহমান এরশাদ, স্টাডি সলিউশন্স লিমিটেড এর চেয়ারম্যান ব্যারিস্টার এরশাদ আহমেদ নিশান, বিশিষ্ট কলামিস্ট ও ব্যাংকার নূরে আলম সিদ্দিকী, আর্লি চাইল্ড ডেভেলপমেন্ট এন্ড ডেকেয়ার সেন্টার পরিচালক ইসরাত জাহান, এসএমইউসিটি’র ড. খান শরিফুজ্জামান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মো. বোরহান উদ্দিন, ড. ইবরাহীম খলীল আনওয়ারী ও ড. সৈয়দ শহীদ আহমদ ছাড়াও বিভিন্ন পেশাজীবী ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সেন্টার ফর সিভিলাইজেশনাল ডায়ালগ (সিসিডি) একটি স্বাধীন থিঙ্ক ট্যাঙ্ক, সিভিল সোসাইটি প্ল্যাটফর্ম। একদল শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক, যুবশক্তি ও দেশপ্রেমিক পেশাজীবীরা সিসিডি প্রতিষ্ঠায় এগিয়ে এসেছেন। ভবিষ্যতে সমৃদ্ধ ও উন্নত জাতি গঠনে অবদান রাখতে সিসিডি’র ফোকাস ক্ষেত্রগুলো হলো- ইতিহাস, সংস্কৃতি, রাজনীতি, উন্নয়ন নীতি ও গণমাধ্যম।

আরটিভি/এএইচ-টি

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন তাবিথ আউয়াল
ডিসেম্বরের মধ্যেই ভোটের রোডম্যাপ চায় বিএনপি ও সমমনারা
নির্বাচন নিয়ে এত দ্বিধা-দ্বন্দ্ব কেন, প্রশ্ন রিজভীর
সংখ্যানুপাতিক নির্বাচনের দাবি নুরের