• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ভোলায় ৫ দিনে ১২ রাসেলস ভাইপার উদ্ধার, জনমনে আতঙ্ক

ভোলা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২২ জুন ২০২৪, ১৩:২৫
ছবি : সংগৃহীত

ভোলার বিভিন্ন অঞ্চলে বিষধর সাপ রাসেলস ভাইপারের উপদ্রব বেড়েছে। গত পাঁচ দিনে ১২টি রাসেলস ভাইপার সাপ (চন্দ্রবোড়া) উদ্ধার করা হয়েছে। এলাকাবাসী আতঙ্কিত হয়ে এর মধ্যে ১১টি সাপ মেরে ফেলেছেন। একটি সাপ বন বিভাগের তত্ত্বাবধানে রয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) সকালে সদর উপজেলার শিবপুর চায়না ইপিজেড বালুর মাঠে একটি, তজুমউদ্দিন উপজেলার সোনাপুরের ২নম্বর ওয়ার্ড কাছারি বাড়ির সামনে একটি এবং বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নের জসিম হাওলাদারের বাড়িতে একটি রাসেলস ভাইপার পাওয়া যায়।

এ ছাড়া বুধবার (১৯ জুন) বিকেলে তজুমউদ্দিন উপজেলার চৌমুহনী এলাকায় খেলার মাঠেও এ সাপ দেখা যায়। এর আগে মঙ্গলবার (১৮ জুন) সকালে সদর উপজেলার পূর্ব ইলিশায় পাকার মাথা এলাকায় বাড়ির পাশে জালের সঙ্গে পেঁচানো অবস্থায় একটি রাসেলস ভাইপার পাওয়া যায়।

এ ছাড়া মঙ্গলবার রাতে দৌলতখান উপজেলার ভবানীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের জালু মাঝির বসতঘর থেকে আরও একটি রাসেলস ভাইপার উদ্ধার করা হয়। এর আগে গত রোববার (১৬ জুন) লালমোহন উপজেলার লর্ড হার্ডিঞ্জ ইউনিয়নের সৈয়দাবাদ এলাকায় একটি বাড়ির শৌচাগারে এ সাপ দেখা যায়।

এ ছাড়া বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরা ও সাগর উপকূল উপজেলা চরফ্যাশনের বিভিন্ন ইউনিয়নে আরও পাঁচটি রাসেলস ভাইপার সাপ দেখা যায়। পরে স্থানীয়রা আতঙ্কিত হয়ে সাপগুলোকে পিটিয়ে মেরে ফেলেন। এর মধ্যে তজুমউদ্দিন উপজেলায় পাওয়া একটি সাপ বন বিভাগের তত্ত্বাবধানে রয়েছে।

এ বিষয়ে ভোলার বিভাগীয় বন কর্মকর্তা ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, এ সাপ লোকালয়ে সাধারণত খুব কমই দেখা যায়। বাচ্চা দেওয়ার কারণে হয়তো সাপটি লোকালয়ে চলে এসেছে। তবে সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সালমানকে কোনোদিনই ভোলা সম্ভব নয়: মৌসুমী
গৃহবধূকে কামড় দিলো রাসেলস ভাইপার, অতঃপর...  
মেঘনায় মাছ ধরতে গিয়ে বজ্রপাতে বাবার মৃত্যু, ছেলে নিখোঁজ
ভোলায় বাজার মনিটরিংয়ে শিক্ষার্থীরা