• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু

আফফান, তোমার মৃত্যুর দায়ভার কে নেবে

আরটিভি নিউজ

  ২২ জুন ২০২৪, ১৮:০৩

‘আফফান, তোমার মৃত্যুর দায়ভার কে নিবে?’ শিরোনামে চিকিৎসকের ভুল অপারেশনে শিশু সামীম ইয়াসার আফফানের মৃত্যুর বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন তার বাবা।

শনিবার (২২ জুন) সকালে কিশোরগঞ্জ শহরের দেওয়ানি আদালত প্রাঙ্গণে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মৃত সামীম ইয়াসার আফফান শহরের আলোর মেলা এলাকার বাসিন্দা সারওয়ার-এ-জাহান উপলের ছেলে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শিশুর বাবা সারওয়ার বলেন, আমার ৪ বছর ৭ মাস বয়সী শিশু সামীম ইয়াসার আফফান গলা ব্যথা ও কাশিতে আক্রান্ত হলে গত ২৪ এপ্রিল তাকে শহরের মেডিল্যাব হেলথ সেন্টারে নিয়ে যায়। ওই ক্লিনিকের ডা. মুহাম্মদ তৌফিকুল ইসলাম সুমন শিশুকে পরীক্ষা-নিরীক্ষা করে পরদিন রাতে তাকে টনসিল ও অ্যাডিনয়েড অপারেশন করেন। শিশুটিকে অ্যানেসথেসিয়া দেন একই ক্লিনিকের ডা. মো. আবু তাহের মিয়া।

তিনি বলেন, একসঙ্গে গুরুত্বপূর্ণ দুটি অপারেশন করায় ২৬ শে এপ্রিল বিকেল থেকেই আফফানের শ্বাসকষ্ট প্রকট আকার ধারণ করে। এ অবস্থায় আফফানকে ঢাকার স্কয়ার হাসপাতালে রেফার্ড করা হয়। এদিন রাতেই স্কয়ার হাসপাতালে নেয়া হলে মুর্মূষু অবস্থা দেখে আমার ছেলেকে রাখতে রাজি হয়নি স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষ। পরে আফফানকে ঢাকার ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ২১ দিন চিকিৎসার পর গত ১৭ মে সন্ধ্যায় সে মারা যায়।

তিনি আরও বলেন, চিকিৎসকের ভুল এবং ত্রুটিপূর্ণ অপারেশনের ফলে আমার সন্তানের মৃত্যু হয়েছে। যেটি হত্যার সামিল।

সারওয়ার-এ-জাহান উপল বলেন, এ ব্যাপারে গত ২৩ মে অভিযুক্ত ডাক্তারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য কিশোরগঞ্জের সিভিল সার্জনের কাছে একটি অভিযোগ দায়ের করা হলেও এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

সংবাদ সম্মেলনে শিশুটির অন্য আত্মীয়স্বজন উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চিকিৎসকদের সঙ্গে কথা বলে মাদকাসক্তদের আচরণ বোঝার চেষ্টা করেছি’
সহযোগী অধ্যাপক পদে ১১৮ চিকিৎসকের পদোন্নতি
অষ্টগ্রামে যৌথ অভিযানে লাখ টাকার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস
জেলা আ.লীগের সাধারণ সম্পাদকসহ ৫ নেতা গ্রেপ্তার