• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বোদায় ওসির বিচার চেয়ে সড়ক অবরোধ

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২২ জুন ২০২৪, ২০:৪৭
বোদায় ওসির বিচার চেয়ে সড়ক অবরোধ
ছবি : আরটিভি

পঞ্চগড়ের বোদা উপজেলায় অন্যায়ভাবে জমি দখল, মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদ এবং ভূমিদস্যু তোফায়েল আহম্মেদ ও বোদা থানার ওসি মোজাম্মেল হকের বিচারের দাবিতে মানববন্ধন ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন স্থানীয়রা।

শনিবার (২২ জুন) দুপুরে উপজেলার ময়দানদিঘি বাজারে ভুক্তভোগী পরিবার ও স্থানীয়দের ব্যানারে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের একপাশে দাঁড়িয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও অবরোধ কর্মসূচি পালন করা হয়।

এ দিকে খবর পেয়ে বোদা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এস এম ফুয়াদ ও বোদা হাইওয়ে থানার ওসি শরিফুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছে ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে মামলার বিষয়ে তদন্ত ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিলে সড়ক অবরোধ প্রত্যাহার করেন ভুক্তভোগী পরিবারের সদস্য ও স্থানীয়রা।

মানববন্ধনে ভুক্তভোগী পরিবারের সদস্য আনসারুল ইসলাম, পারুল বেগম, শাপলা আক্তার, আর্ণিকা বেগম, শাহজাহান আলী প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা অভিযোগ করে বলেন, বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের জমকুড়াপাড়া এলাকার আনসারুল ইসলাম ও তার পরিবার দীর্ঘ ৭৫ বছর ধরে ক্রয়সূত্রে ২৪ বিঘা জমির মালিকানা লাভ করেন। তবে ওই জমি গত কয়েক বছর আগে স্থানীয় আনিসুরসহ তার পরিবারের সদস্যরা গাজীপুর জেলার তোফায়েল আহম্মেদ নামে এক ব্যক্তির কাছে বিক্রি করেন। পরে এ নিয়ে আদালতে মামলা গড়ায়। সম্প্রতি সেই জমি দখলে নিতে বোদা থানার ওসি মোজাম্মেল হককে ঘুষ দিয়ে তার উপস্থিতিতে কাটা তারের বেড়া দিয়ে জমি দখলে নেয় ভূমিদস্যু তোফায়েল। পরে তোফায়েল বোদা থানায় সীমানা প্রাচীর ক্ষতিগ্রস্ত ও মালামাল চুরির মিথ্যা মামলা দায়ের করেন। পুলিশ মামলার আসামি ধরতে রাতের আঁধারে ভুক্তভোগীদের হয়রানি করছে।

অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহার, হয়রানি বন্ধসহ ভূমিদস্যু তোফায়েল ও বোদা থানার ওসি মোজাম্মেল হকের বিচার দাবি করেন বক্তারা।

মানববন্ধনে ভুক্তভোগী পরিবারের সদস্য আনসারুল ইসলাম বলেন, ‘আমাদের জমি অন্যায়ভাবে দখলে নিয়ে আমাদের ওপরই মালামাল চুরির একটি মিথ্যা মামলা বোদা থানায় দায়ের করা হয়েছে। পুলিশ রাতে আমাদের ধাওয়া করছে। আমাদের পরিবারের কয়েকজন ছাত্র-ছাত্রীকেও আসামি করা হয়েছে। তাদের কারও এইচএসসি কারও অনার্স পরীক্ষা চলছে। তারাও বাসায় থাকতে পারছেনা। আমরা আমাদের জমি ফেরত চাই। সেই সঙ্গে অবৈধ মিথ্যা মামলা প্রত্যাহার, ভূমিদস্যু তোফায়েল ও বোদা থানার ওসি মোজাম্মেল হকের বিচার চাই।’

মানববন্ধন শেষে একই দাবিতে ময়দানদিঘী বাজারে ভুক্তভোগী পরিবার ও স্থানীয়রা পঞ্চগড়-ঢাকা মহাসড়ক ঘণ্টাব্যাপী অবরোধ করেন। এ সময় মহাসড়কের দুই পাশে অর্ধশতাধিক যানবাহন আটকে পড়ে।

তবে সব অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত তোফায়েল আহম্মেদ সব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমি কাগজপত্রের শক্তিতে সেই জমিতে গিয়েছি। আমি কোনো দখলের সঙ্গে জড়িত নই। আমার মালামাল চুরি হয়েছে, আমি এ জন্য মামলা দায়ের করেছি। এখানে কোনো মিথ্যার আশ্রয় নেওয়া হয়নি।’

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সব অভিযোগ অস্বীকার করে মোজাম্মেল হক বলেন, ‘ওই ঘটনায় সকল কর্মকাণ্ড আইন অনুযায়ী করা হয়েছে।’

বোদা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এসএম ফুয়াদ বলেন, ‘আমি ভুক্তভোগী পরিবারকে ন্যায় বিচারের বিষয়ে আশ্বস্ত করেছি। কাউকে যেন হয়রানি না করা হয় সেটি আমরা লক্ষ্য রাখছি। তবে পুরো ঘটনা শুনে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়ার পর তারা সড়ক অবরোধ প্রত্যাহার করে নেন। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।’

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তেজগাঁওয়ে পলিটেকনিক শিক্ষার্থীদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি
৭২ ঘণ্টার আলটিমেটাম রিকশাচালকদের
যাত্রাবাড়ী-শনিরআখড়া-কাজলা এলাকায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ
টাঙ্গাইলে বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ