• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

২৪ ঘণ্টায় মুন্সীগঞ্জে দেখা মিলল ৩ রাসেলস ভাইপার, আতঙ্কে এলাকাবাসী

মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ জুন ২০২৪, ০৯:৫৫
২৪ ঘণ্টায় মুন্সীগঞ্জে দেখা মিলল ৩ রাসেলস ভাইপার, আতঙ্ক
ছবি : সংগৃহীত

মুন্সীগঞ্জের পদ্মা তীরের সদর ও লৌহজং উপজেলায় তিনটি রাসেলস ভাইপারের দেখা মিলেছে। এতে নদী তীরবর্তী বাসিন্দাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

মঙ্গলবার (২৫ জুন) সকালে দুটি রাসেলস ভাইপার পাওয়া যায় জেলের জালে। পরে আরও একটি সাপ পেলে সেটিকে কুপিয়ে মারেন এক কৃষক।

জানা যায়, সোমবার রাতে লৌহজং উপজেলার চরে মজিবর মাদবর নামে এক জেলে মাছ ধরার জন্য নদীতে চাই পাতেন। তার চাইয়ে আটকা পড়ে একটি রাসেলস ভাইপার। পুরস্কারের আশায় তিনি জীবিত রাসেলস ভাইপার নিয়ে লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে যান। জীবিত সাপটি উপজেলা নির্বাহী কর্মকর্তা জমা রাখেন তারু নামে এক সাপুড়ের কাছে।

জেলে মজিবুর মাদবর বলেন, আমি মাছ ধরার জন্য চাই পাতলে চাই এর মধ্যে এই রাসেল ভাইপার সাপটি পাই। পরে আমি সকালে সাপটি পুরস্কার পাওয়ার আশায় ইউএনও স্যারের কাছে নিয়ে যায়।

স্থানীয়রা জানান, একই দিন সকাল ১০টার দিকে গরুর জন্য ঘাস কাটতে গিয়ে উপজেলার নওপাড়া গ্রামের কৃষক নূরে আলম আকন তার বাড়ির পাশের ঝোপের ভেতরে রাসেলস ভাইপার সাপ দেখতে পান। সাপটি শব্দ করলে তিনি সাপটিকে কুপিয়ে মেরে ফেলেন। পরে সাপটি উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে যান। এ সময় রাসেলস ভাইপার দেখতে ভিড় জমায় এলাকাবাসী।

নূরে আলম আকন বলেন, ‘আমি গরুর ঘাস কাটতে গেলে রাসেলস ভাইপারটি ঝোপের মধ্যে দেখতে পাই। সাপটি আমাকে দেখে শব্দ করলে আমি এটাকে কুপিয়ে মেরে ফেলি। পরে আমার এলাকার লোকজন বলল, রাসেলস ভাইপার সাপ মারলে নাকি পুরস্কার পাওয়া যায় তাই আমি এটাকে ইউএনও অফিসে নিয়ে আসি।

এ বিষয়ে লৌহজং উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার শ্যামল চন্দ্র পোদ্দার বলেন, ‘বিগত কয়েকদিনে লৌহজং উপজেলায় বেশ কয়েকটি রাসেলস ভাইপার সাপ পাওয়া গেছে। তবে এ বছর এ উপজেলায় রাসেলস ভাইপার সাপ কাউকে কামড়ায়নি। গতবছর একজনকে কামড়ে ছিল। আমরা উপজেলা প্রশাসন সাধারণ মানুষকে সচেতন করছি। আমি আমার কৃষকদের লাঠি নিয়ে এবং বুট জুতা পায়ে দিয়ে কৃষি কাজে যাওয়ার পরামর্শ দিচ্ছি। রাসেলস ভাইপার সাপ মারা হলে কোনো প্রণোদনা দেওয়া হবে এরকম কোনো ঘোষণা আমরা উপজেলা প্রশাসন দেইনি।’

এ দিকে মুন্সীগঞ্জ সদর উপজেলার বাংলাবাজার সর্দারকান্দি এলাকায় জেলের জালে মঙ্গলবার সকালে ধরা পড়ে অপর একটি রাসেলস ভাইপার সাপ। ওই এলাকার লোকজন মিলে সাপটিকে পিটিয়ে মেরে ফেলে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, শ্রমিক বিক্ষোভে দীর্ঘ যানজট
পূজায় প্রশাসন আন্তরিকভাবে দায়িত্ব পালন করছে: স্বরাষ্ট্র উপদেষ্টা
আড়িয়ল বিলে মিলল নিথর মরদেহ
মুন্সীগঞ্জে দিনমজুর হত্যায় সাবেক ২ এমপির বিরুদ্ধে মামলা