• ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
logo

পানির নিচে জগন্নাথপুর, ভোগান্তিতে কয়েক লাখ মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩০ জুন ২০২৪, ১৮:৪৫
পানির নিচে জগন্নাথপুর, ভোগান্তিতে কয়েক লাখ মানুষ
ছবি : সংগৃহীত

বেশ কিছুদিনের ভারী বর্ষণ ও ঢলের পানিতে বিপর্যস্ত হয়ে পড়েছে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের আঞ্চলিক রাস্তাগুলো। প্রায় মাসখানেক ধরে যোগাযোগের অযোগ্য হয়ে আছে এসব রাস্তা। এতে চরম ভোগান্তিতে রয়েছেন এ উপজেলার কয়েক লাখ মানুষ।

রোববার (৩০ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায়, জগন্নাথপুর পৌরসভার হেলিপ্যাড এলাকার বেইলি ব্রিজটি ডুবে যাওয়ায় ওই ব্রিজ দিয়ে গত ১২ দিন ধরে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে ঝুঁকিপূর্ণ ডাকবাংলো ব্রিজ দিয়ে যান চলাচলে বাড়তি চাপ বেড়েছে। এতে প্রতিনিয়ত দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানান, চলতি মাসের ৭ জুন থেকে বৃষ্টিপাত আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নলজুর নদীর পানি বৃদ্ধি পেয়ে ডুবে যায় জগন্নাথপুর-বেগমপুর সড়ক। এরপর থেকে রোববার পর্যন্ত এ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে রানীগঞ্জ, পাইলগাঁও ও সৈয়দপুর-শাহাপাড়া ইউনিয়নের প্রায় ৫০ থেকে ৬০ গ্রামের লাখো মানুষ দুর্ভোগে পড়েছেন।

এ বিষয়ে রানীগঞ্জের এক বাসিন্দা বলেন, ‘প্রায় ৩০ দিন হলো জগন্নাথপুর-বেগমপুর সড়কের বিভিন্ন অংশ ডুবে আছে। আসা-যাওয়া করা যাচ্ছে না বললেই চলে। সড়কে পানি থাকায় শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারছেন না। কয়েক লাখ মানুষ চরম দুর্ভোগে রয়েছেন।’

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহবার হোসেন।

তিনি বলেন, ‘বন্যার কারণে ওই সব সড়কের অনেক অংশে এখনও পানি রয়েছে। ফলে যানবাহন চলাচল করতে পারছে না। আমরা ক্ষয়ক্ষতির তালিকা করছি। পানি নেমে গেলে দ্রুতই মেরামত কাজের ব্যবস্থা করে দেবো।’

উল্লেখ্য, গত ১৮ জুন বন্যা পরিস্থিতি সৃষ্টি হলে যোগাযোগ ব্যবস্থা আরও বিপর্যস্ত হয়ে পড়ে। পাটলী ইউনিয়নের লাউতলা-রসুলগঞ্জ সড়ক, কলকলিয়া ইউনিয়নের কামারখাল-চন্ডিঢর সড়ক, সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নের ভবেরবাজার-নয়াবন্দর সড়ক ও আশারকান্দি ইউনিয়নের নয়াবন্দর-দাওরাই সড়কসহ বেশ কয়েকটি গ্রামীণ সড়ক তলিয়ে গেছে। সব সড়ক দিয়ে সরাসরি যান চলাচল বন্ধ হয়ে পড়ায় চরম ভোগান্তিতে পড়েছেন ছয় ইউনিয়নের প্রায় দেড় শতাধিক গ্রামের কয়েক লাখ মানুষ।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্যা থেকে পুনরুদ্ধারে সিলেট-সুনামগঞ্জকে আর্থিক সহায়তা যুক্তরাষ্ট্রের
কাচালং কলেজ বন্যায় প্লাবিত, নৌকায় করে পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা
সিরাজগঞ্জে হু হু করে বাড়ছে যমুনার পানি
বিপৎসীমার ওপরে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি, আবারও বন্যার আশঙ্কা