• ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১
logo

মেঘালয়ে অতিবৃষ্টিতে সিলেট-সুনামগঞ্জে আবারও বন্যা

ডয়েচে ভেলে

  ০১ জুলাই ২০২৪, ২৩:২৩
বন্যা
ছবি: সংগৃহীত

ভারতের মেঘালয়ে অতিবৃষ্টির ফলে সিলেট ও সুনামগঞ্জে আবারও আকস্মিক বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। রোববার রাত থেকে দ্রুত বাড়তে থাকা ঢলের পানিতে সুরমা, কুশিয়ারা, সারি ও যাদুকাটা নদী সোমবার বিপৎসীমা অতিক্রম করেছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মেঘালয় রাজ্যের মৌসিনরামে ৪৪৭ মিলিমিটার ও চেরাপুঞ্জিতে ৩১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। মৌসিনরাম বাংলাদেশের সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার উত্তরে এবং চেরাপুঞ্জি সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার উজানে অবস্থিত হওয়ায় এসব এলাকার অতিবৃষ্টির পানি দ্রুতই সুনামগঞ্জ ও সিলেটে প্রবেশ করে বন্যা পরিস্থিতি সৃষ্টি করে।

এদিকে দুপুর ১২টার পর সিলেটের একটি পয়েন্টে কুশিয়ারা ও একটি পয়েন্টে সারি নদী বিপৎসীমা অতিক্রম করেছে। বিকেল ৩টায় কুশিয়ারা নদী জকিগঞ্জের অমলসীদে বিপৎসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই নদীর পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে বিপৎসীমার উপরে ছিল যা আরও বেড়ে বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে সারি নদী জৈন্তাপুর উপজেলার সারিঘাটে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সুরমা নদী সুনামগঞ্জ জেলায় দুপুর ১২টার সময় ছাতক পয়েন্টে বিপৎসীমার ৩৬ সেন্টিমিটার এবং সুনামগঞ্জ শহর পয়েন্টে বিপৎসীমার ১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে যাদুকাটা নদী সুনামগঞ্জের তাহিরপুরের শক্তিয়ারখলা পয়েন্টে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্যা থেকে পুনরুদ্ধারে সিলেট-সুনামগঞ্জকে আর্থিক সহায়তা যুক্তরাষ্ট্রের
কাচালং কলেজ বন্যায় প্লাবিত, নৌকায় করে পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা
সিরাজগঞ্জে হু হু করে বাড়ছে যমুনার পানি
বিপৎসীমার ওপরে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি, আবারও বন্যার আশঙ্কা