• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

কোটা পদ্ধতি বাতিলের দাবি 

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ১৬:৫৯
ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের
ছবি : আরটিভি

সরকারি চাকরিতে ২০১৮ সালে ঘোষিত কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ ৪ দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক দুই ঘণ্টা অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) বিকেল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত পূর্ব ঘোষণা অনুযায়ী ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সমাবেশ থেকে ৪ জুলাইয়ের আপিল বিভাগের রায় সন্তোষজনক না হলে পুরো দেশ অচল করে দেওয়ার হুঁশিয়ারি দেন বক্তারা।

অবরোধের কারণে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকাগামী লেনে আমিন বাজার পর্যন্ত এবং অপর লেনে চন্দ্রা পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন কয়েক হাজার যাত্রী।

বিক্ষোভ সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের যুগ্ম-সম্পাদক ওমর ফারুক বান্না বলেন, বাংলাদেশের মেধাকে ধ্বংস করে দেওয়ার জন্য কোটা পুনর্বহালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সরকার বৈষম্যমূলক আচরণ করছে। আমরা সাধারণ শিক্ষার্থীরা কখনোই এই বৈষম্য মেনে নেবো না।

সমাপনী বক্তব্যে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, আমরা সরকারের এই বৈষম্য কখনোই মেনে নেবো না। আমাদের দাবি সকল সরকারি চাকরিতে মেধাকে মূল্যায়ন করতে হবে। ৪ তারিখে আপিল বিভাগের রায় সন্তোষজনক না হলে পুরো বাংলাদেশ অচল করে দেওয়া হবে। কোনো রাজপথে গাড়ি চলতে দেওয়া হবে না। ঢাকা-আরিচা মহাসড়কে ২৪ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করা হবে।

এ ছাড়া অবরোধ চলাকালে মহাসড়কের ঢাকাগামী লেনে গাড়ি ও সহস্রাধিক নেতাকর্মীসহ আটকা পড়েন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাইফুল ইসলাম। এ সময় তার অনুসারীরা গাড়ি ছেড়ে দেওয়ার অনুরোধ জানান। তবে শিক্ষার্থীরা গাড়ি ছাড়তে অস্বীকৃতি জানান। এ সময় তিনি কিছুক্ষণ ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন সাভারের কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের ভেতরে অবস্থান করেন। এরপরেও শিক্ষার্থীরা কোনোভাবেই গাড়ি যেতে না দেওয়ায় একপর্যায়ে তিনি সিএন্ডবি পর্যন্ত হেঁটে গিয়ে আরেকটি গাড়িতে উঠে হেমায়েতপুরের উদ্দেশ্যে যাত্রা করেন।

মন্তব্য করুন

  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ কুবি শিক্ষার্থীদের, তীব্র যানজট
কোটা পুনর্বহালের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ
ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ 
মুক্তিযোদ্ধা কোটা বহালের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ