• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

পঞ্চগড়ে জলাবদ্ধতা নিরসনে সড়ক অবরোধ করে বিক্ষোভ

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২৪, ২১:৫৯
ছবি: আরটিভি

পঞ্চগড়ে গত সপ্তাহ ধরে থেকে থেমে বৃষ্টি হওয়ায় পৌরসভার আবাসিক এলাকাগুলোতে জলাবদ্ধতা তৈরি হয়ে ভোগান্তিতে পড়েছে কয়েকশ’ পরিবার। কর্তৃপক্ষ জলাবদ্ধতা দূর করতে না পারায় এই অবস্থা থেকে মুক্তি পেতে বিক্ষুব্ধ হয়ে বিক্ষোভ করেছেন তারা।

শনিবার (৬ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত জেলা শহরের পঞ্চগড় টুনিরহাট সড়কের বানিয়াপট্টি এলাকায় সড়ক অবরোধ করে রাখে কামাত পাড়া এলাকার পানিবন্দি মানুষেরা।

তাদের অভিযোগ গত কয়েক বছর ধরেই সামান্য বৃষ্টি হলেই পানিবন্দি হয়ে পড়েন পৌরসভার কামারপাড়া এলাকার হাজারও পরিবার। পৌর কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা করার আশ্বাস দিয়ে আসলেও তা বাস্তবে রূপ না নেওয়ায় প্রতি বছরই ভোগান্তি পোহাতে হয় তাদের। গত কয়েক দিনের বৃষ্টিতে ডুবে গেছে কামাত পাড়াসহ পৌরসভার নিম্ন এলাকাগুলো। অনেকেই আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন। রান্না পর্যন্ত করতে পারছেন না।

গত কয়েক দিন ধরে এমন অবস্থা চললেও কেউ তাদের খোঁজ নেয়নি বলে দাবি করেন তারা। তাই ক্ষুব্ধ মানুষজন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তাদের সাথে একাত্মতা প্রকাশ করে যোগ দেন পৌরসভার ৫নং ওয়ার্ডের কাউন্সিলর হাসনাত মো. হামিদুর রহমান।

এক পর্যায়ে পৌর মেয়র জাকিয়া খাতুন ঘটনাস্থলে এসে ক্ষুব্ধ মানুষদের শান্ত করেন এবং সহযোগিতার আশ্বাস দেন। এ সময় তারা বানিয়াপট্টি ব্রিজের মুখে বাঁশ বালুর বস্তা ফেলে পানি গতিরোধ করেন।

কামাতপাড়া এলাকার বাসিন্দা আবুল কালাম আজাদ বলেন, প্রতি বছরই আশ্বাস আশ্বাস কেটে যাচ্ছে। আমরা টানা বৃষ্টিপাত হলেই দুর্ভোগে পড়ি। গত কয়েক দিন ধরে আমরা পানিবন্দি অবস্থায় আছি কিন্তু জনপ্রতিনিধি ও প্রশাসনের কেউ আমাদের কোন খোঁজ নেয়নি। তাই আমরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করতে বাধ্য হয়েছি।

ওই এলাকার বাসিন্দা জুয়েল ইসলাম বলেন, যখনি বৃষ্টি হয় পুরো পৌরসভার পানি বানিয়াপট্টি ব্রিজের নিচ দিয়ে আমাদের এলাকায় ঢুকে পড়ে। আমরা পানিবন্দি হয়ে পড়ি। গত কয়েকদিন ধরে আমরা পানিবন্দি হয়ে আছি। রাস্তা ও বাড়িতে এক কোমর পানি। আমাদের সন্তানরা স্কুলে যেতে পারছে না। বাড়িতে চুলা জ্বলছে না। খুব কষ্টে দিন কাটছে আমাদের।

এ বিষয়ে পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন বলেন, বৃষ্টির কারণে পৌরসভার কামাতপাড়াসহ নিম্ন এলাকার কয়েক হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। আমরা তাদের জন্য খিচুড়ি ও শুকনো খাবারের ব্যবস্থা করেছি। আসলে পৌরসভার সবচেয়ে নিচু এলাকা কামাতপাড়া। আগে তেমন বাড়ি ঘর না থাকায় পানি যাওয়ার রাস্তা ছিল। কিন্তু এখন অনেক পাকা ঘরবাড়ি হওয়ায় পানি জমে থাকছে। আরইউডিটিপি প্রকল্পটি বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে। এ প্রকল্পের পরিকল্পিতভাবে ড্রেন নির্মাণ করা হবে। এতে কামাতপাড়া এলাকার মানুষের দীর্ঘদিনের যন্ত্রণা লাঘব হবে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গলায় রশি নিয়ে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ
পুকুরে ডুবে শিশুর মৃত্যু
ভারতীয় কর্মকর্তাদের অপসারণসহ বিভিন্ন দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ
আমিরাতে বিক্ষোভ করা সেই ৫৭ বাংলাদেশি ক্ষমা পেলেন