• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

৬ ঘণ্টায় কুকুর-বিড়াল-শিয়ালের কামড়ে মানিকগঞ্জে আহত ৭৫

মানিকগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২৪, ২০:০১
৬ ঘণ্টায় কুকুর-বিড়াল-শিয়ালের কামড়ে মানিকগঞ্জে আহত ৭৫
ছবি : সংগৃহীত

মানিকগঞ্জ সদর উপজেলায় বেওয়ারিশ কয়েকটি কুকুর, বিড়াল ও শিয়ালের কামড়ে নারী ও শিশুসহ ৭৫ জন আহত হয়েছেন।

রোববার (৭ জুলাই) সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত মানিকগঞ্জ পৌর এলাকার এই বাসিন্দারা কুকুরের কামড়ে আহত হন।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন মানিকগঞ্জের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোহাম্মদ বাহাউদ্দিন।

স্থানীয়রা জানান, রোববার সকাল ৮টার দিকে পশ্চিম সেওতা গ্রামে কালো ও সাদা রঙের একটি কুকুর এক ব্যক্তির পায়ে কামড় দেয়। এরপর কুকুরটিকে মারতে স্থানীয় লোকজন ধাওয়া করলে কুকুরটি বেপরোয়া হয়ে ওঠে। তখন কুকুরটি আশপাশে যাকে পায় তাকেই কামড় দিতে শুরু করে। এভাবে কুকুরটি চার থেকে পাঁচ ঘণ্টার ব্যবধানে ৪০ জনের বেশি মানুষকে কামড় দিয়ে জখম করলে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দুপুরে দিকে উত্তর সেওতা এলাকায় কালো রঙের একটি কুকুর আরও কয়েকজনকে কামড় দেয়। এ ছাড়া পশ্চিম দাশড়া ও বেউথা এলাকায় বেওয়ারিশ কয়েকটি কুকুর কয়েকজনকে কামড় দিয়ে আহত করে।

পরে কুকুরে কামড়ানো রোগীরা মানিকগঞ্জের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

হাসপাতালের টিকাদান কক্ষের দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ স্টাফ নার্স মো. সাইফুল ইসলাম বলেন, আহত ব্যক্তিদের বাড়ি মানিকগঞ্জ পৌর এলাকার পশ্চিম সেওতা, উত্তর সেওতা, পশ্চিম দাশড়া, বেউথাসহ আশপাশের এলাকার। হাসপাতালে সকাল ৮টা থেকেই একের পর এক কুকুরের কামড়ে মারাত্মক জখম রোগীরা আসতে থাকেন। তাদের মধ্যে নারী, পুরুষ, শিশুসহ বিভিন্ন বয়সী ব্যক্তি রয়েছেন। আহত অধিকাংশ ব্যক্তির পায়ের হাঁটু থেকে নিচ পর্যন্ত জখম রয়েছে। অনেকের হাতেও কামড় আছে। বিশেষ করে শিশু ও নারীদের ক্ষত বেশি। রোববার সকাল ৮টা থেকে বেলা দুইটা পর্যন্ত কুকুড়ের কামড়ে আহত ৫৫ জন, বিড়ালের কামড়ে আহত ১৯ জন এবং শিয়ালের কামড়ে আহত এক রোগীকে জলাতঙ্ক রোধে টিকা দেওয়া হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুকুড়ের কামড়ে আহত কয়েকজন রোগী চিকিৎসা নিতে এসেছেন। এই রোগীদের পায়ে কামড়ের রক্তাক্ত জখম দেখা গেছে।

কুকুড়ের কামড়ে আহত পশ্চিম সেওতা গ্রামের একজন জানান, দুপুরে বাড়ি থেকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় যাচ্ছিলেন তিনি। দুপুর ১২টার দিকে উত্তর সেওতা এলাকায় কাঁচাবাজারের পাশে সড়কে আসার পরপর কালো রঙের একটি কুকুর কোথা থেকে এসে তার ডান পায়ে হাঁটুর ওপরে কামড় দেয়। পরে স্থানীয় লোকজন ধাওয়া দিলে কিছু দূর যাওয়ার পর কুকুরটি আরও কয়েকজনকে কামড় দেয়।

এ বিষয়ে মানিকগঞ্জের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোহাম্মদ বাহাউদ্দিন বলেন, হাসপাতালে চিকিৎসা নিতে আসা কুকুর-বিড়ালের কামড়ে আহত রোগীদের জলাতঙ্কের টিকা দেওয়া হয়েছে। হাসপাতালে টিকার সংকট নেই। বেওয়ারিশ কুকুর থেকে দূরে থাকতে সবাইকে সচেতন হতে হবে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে চালু হবে বিদ্যুতের লাইন: জ্বালানি উপদেষ্টা
ট্রাকচাপায় প্রাণ গেল স্কুলছাত্রসহ ২ জনের
কারও বাড়িঘর ভাঙচুর করলে তাকে দল থেকে বহিষ্কার: বিএনপি নেত্রী রিতা
সাটুরিয়ায় শাশুড়িকে হত্যার অভিযোগে জামাই গ্রেপ্তার