• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

স্থিতাবস্থা জারি: রাজশাহীতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ 

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১০ জুলাই ২০২৪, ১৬:০৭
স্থিতাবস্থা জারি: রাজশাহীতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ 
ছবি : সংগৃহীত

আপিল বিভাগ থেকে স্থিতাবস্থা জারি করার পর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে টানা ৭ম দিনের মতো ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এ সময় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সঙ্গে একাত্মতা পোষণ করে বিক্ষোভ সমাবেশে যোগ দেন।

এ সময় নির্বাহী বিভাগ থেকে আদেশ জারি করে কোটা সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

শিক্ষার্থীরা বুধবার বেলা সাড়ে ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে মানববন্ধন করেন। পরে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেন তারা।

জানা যায়, বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে রাজশাহী মহানগরীর বিহাস এলাকার ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় ঢাকার সঙ্গে রাজশাহীর সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়।

এ সময় ঢাকা-রাজশাহী মহাসড়কের দুপাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয় এবং নগরীর সঙ্গে অন্য জেলার সড়ক যোগাযোগ অনেকাংশে বিচ্ছিন্ন হয়ে যায়।

হাইকোর্টের স্থিতাবস্থা জারির বিষয়ে কোটা বিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক সদস্য আমানউল্লাহ আমান বলেন, বিচার বিভাগ তাদের আইনগত সিদ্ধান্ত বা ব্যাখ্যা জানিয়েছে। তাদের কাছ থেকে আমাদের প্রত্যাশা নেই৷ আমরা চাই নির্বাহী বিভাগ থেকে নতুন পরিপত্র জারির মাধ্যমে আমাদের সার্বিক দাবিগুলো পূরণ করে, কোটা পদ্ধতির সংস্কার হোক।

তিনি বলেন, হঠাৎ করে একটা স্থগিতাদেশ দিয়ে আমাদের আন্দোলনটিকে স্তিমিত করা যাবে না। আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে নিয়োগে কোটার বিরোধিতায় আন্দোলনের মধ্যে সব পক্ষকে চার সপ্তাহ স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। কিছু পর্যবেক্ষণ ও নির্দেশনা দিয়ে সর্বোচ্চ আদালত বলেছে, কোটা নিয়ে এখন কোনো কথা বলা যাবে না। হাই কোর্টের রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলে আপিল বিভাগ আবার বিষয়টি শুনবে। এ বিষয়ে পরবর্তী শুনানি হবে আগামী ৭ আগস্ট।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত  
রাজশাহীতে চিকিৎসক বুলবুলের বিচার দাবিতে মানববন্ধন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চার হলে নতুন প্রাধ্যক্ষ নিয়োগ
রাবির ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রকের যোগদান