• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ঝিনাইদহ-যশোর মহাসড়কের ৬ লেন কাজে ধীরগতি

ঝিনাইদহ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২৪, ০৮:২৯
ছবি : আরটিভি

জমি অধিগ্রহণ সম্পূর্ণ না হওয়াই চার হাজার একশ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত ঝিনাইদহ-যশোর মহাসড়ক ছয় লেন উন্নীতকরণের কাজে চরম ধীরগতি দেখা যাচ্ছে। এখনো জমির মালিকদের নিকট থেকে জমিও বুঝে নেয়া হয়নি এবং তাদের জমির টাকা দেয়া হয়নি। পল্লী বিদ্যুৎ ও ওজোপাডিকো তাদের বৈদ্যুতিক পোল সরাতে পারেনি। তাছাড়া ঝিনাইদহ গণপূর্ত বিভাগ সড়কের দু’পাশের স্থাপনার মূল্য নির্ধারণের হিসাব না দেয়ায় কাজের ধীরগতির অন্যতম কারণ বলে মনে করছেন প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা।

ছয় লেন উন্নয়ন প্রকল্পটির ঝিনাইদহ অংশ পরিদর্শন করে দেখা গেছে পাইলিং, লোডটেস্ট ও কিছু কালভার্ট তৈরির কাজ চলমান রয়েছে। গত চার বছরে মহাসড়কের কাজের অগ্রগতির হার মাত্র ৫ শতাংশ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর (উইকেয়ার) ফেজ-১ ঝিনাইদহ অফিস সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৪ নভেম্বর একনেকের এক সভায় ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর (উইকেয়ার) ফেজ-১-এর আওতায় ঝিনাইদহ-যশোর মহাসড়কে সাড়ে ৪৭ কিলোমিটার দীর্ঘ ছয় লেন মহাসড়কের উন্নয়ন প্রকল্পটি (এন-৭) অনুমোদন দেয়া হয়। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে। আগামী ২০২৬ সালের জুন মাসে প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু চার বছরের বেশি সময় পার হলেও মাত্র ৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

অবশিষ্ট কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে জনমনে। সরজমিন দেখা গেছে, ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালী, চুটলিয়া ও ধোপাঘাটা ব্রিজ এলাকায় পাইলিংয়ের কাজ করা হচ্ছে। তৈরি করা হচ্ছে ওভার ব্রিজের জন্য গার্ডার। চুটলিয়া মোড়ে লোড টেস্ট করা হচ্ছে। কিন্তু সড়ক তৈরির জমি এখন পর্যন্ত ঠিকাদারি প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেয়া হয়নি। ঝিনাইদহ ও যশোর জেলায় মোট ৩০৪ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঝিনাইদহ শহরের বাইপাস থেকে যশোরের চাঁচড়া চেকপোস্ট পর্যন্ত চার লেনের রাস্তার দৈর্ঘ্য সাড়ে ৪৭ কিলোমিটার। সড়কে থাকবে একটি ফ্লাইওভার, চারটি সেতু, ৫৫টি কালভার্ট, পাঁচটি ভেহিকুলার ওভারপাস, ৮টি পেডিস্ট্রিয়ান ওভারপাস ও একটি রেলওয়ে ওভারপাস। এ ছাড়াও প্রকল্প করিডোরকে স্মার্ট হাইওয়েতে রূপান্তর করার লক্ষ্যে ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেম ও অপটিক্যাল ফাইবার ক্যাবল ডিজাইন করা হবে। প্রকল্প শুরুর আগেই সড়কের দু’পাশের পুরনো ব্রিটিশ আমলের বড় বড় কড়ই ও মেহগনি গাছগুলো বিক্রি করা হয়েছে।

উইকেয়ার ফেজ-১ এর ঝিনাইদহ অংশের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী মো. মিলন আলী বলেন, জমি অধিগ্রহণ এখন সবচে বড় চ্যালেঞ্জ। আর এই কাজটি করতে সরকারের বিভিন্ন বিভাগ কাজ করছে।

তিনি বলেন, প্রকল্প কর্মকর্তার অফিস থেকে ওজোপাডিকো ও পল্লী বিদ্যুৎ সমিতিকে টাকা পরিশোধ করা হয়েছে বৈদ্যুতিক পোল সরানোর জন্য। কিন্তু তারা এখনো বৈদ্যুতিক পোলগুলো সরাতে পারেনি। ফলে কাজের অগ্রগতি থেমে যাচ্ছে। তাছাড়া অধিগ্রহণকৃত ৩০৪ একর জমি এখনো পর্যন্ত বুঝিয়ে দেয়া হয় নাই। জমির মালিকরা সেসব জমিতে চাষাবাদ অব্যাহত রেখেছেন। তাদের টাকা বুঝে না পাওয়া পর্যন্ত তারা রাস্তার কাজ করতে দিচ্ছেন না। তিনি আশা করেন দ্রুত সময়ের মধ্যে জমি বুঝিয়ে দিলে আমরা কাজ পুরোদমে শুরু করে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে পারতাম।

ঝিনাইদহ ভূমি অধিগ্রহণ কর্মকর্তার (এলএও) প্রধান সহকারী আলাউদ্দীন জানান, সরকারের সব বিভাগ তাদের প্রতিবেদন দিয়েছেন। কিন্তু গণপূর্ত বিভাগ এখনো সড়কের দু’পাশের স্থাপনার মূল্য নির্ধারণের হিসাব দেয়নি। ফলে আমরা টাকা চেয়ে চাহিদা পাঠাতে পারছি না। তিনি আরও জানান, ভূমি অধিগ্রহণ কাজ প্রায় ৬৫ থেকে ৭০ শতাংশ অগ্রগতি হয়েছে।

এদিকে ছয় লেন হওয়ার কারণে ঝিনাইদহ-যশোর মহাসড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। বিষয়খালী, তেঁতুলতলা, চুটলিয়া, দোকানঘর ও খয়েরতলা নামক স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কটি এখন এতটাই বেহাল দশা যে প্রতিদিনই ঘটছে ছোট-বড় সড়ক দুর্ঘটনা। এই সড়কে চলাচলকারী পথচারী ও পরিবহনের যাত্রীরা তাদের জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে।

ঝিনাইদহের জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম গণমাধ্যমকর্মীদের জানান, অধিগ্রহণকৃত জমির জন্য সড়ক বিভাগ, বিদ্যুৎ বিভাগ, গণপূর্ত, কৃষি বিভাগ ও বনবিভাগসহ কয়েকটি দপ্তরে চিঠি দেয়া হয়েছে। তারা তাদের তালিকা দিলে আমরা টাকার জন্য চিঠি পাঠাবো। তারপর অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হবে। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই এ প্রক্রিয়া সম্পন্ন হবে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝিনাইদহ থেকে ত্রাণ নিয়ে আসলেন কুমিল্লার বন্যার্তদের জন্য
জিনের বাদশা পরিচয়ে প্রতারণা, আটক ৩
সীমান্তে ভারতীয় মর্টার শেল, বিজিবির প্রতিবাদ
কালীগঞ্জে কর্মরত সাংবাদিকদের সঙ্গে বিএনপির মতবিনিময়