• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

পর্যটকশূন্য সোনারগাঁয়ের বিনোদন কেন্দ্র

আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২৪, ১৫:০৬
নারায়ণগঞ্জ
ছবি: আরটিভি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও শেখ হাসিনা সরকার পতনের পর থেকেই নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বিনোদন কেন্দ্রগুলো পর্যটকশূন্য হয়ে পড়েছে। ক্ষতির মুখে পড়েছেন হোটেল, রেস্তোরাঁ ও অন্য ব্যবসায়ীরা।

উপজেলার বিভিন্ন বিনোদন কেন্দ্র ঘুরে দেখা গেছে, ঐতিহ্য ও সংস্কৃতির প্রতীক হিসেবে খ্যাত পানাম নগরী, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (জাদুঘর), বাংলার তাজমহল, পিরামিড, ফানল্যান্ড পার্ক প্রায় পর্যটকশূন্য। চারদিক নিস্তব্ধ-নীরব। অলস সময় কাটাচ্ছেন টিকিট বিক্রেতারা।

পর্যটন কেন্দ্রসহ হোটেল ও ফাউন্ডেশনে (জাদুঘর) সাধারণত প্রতিদিন ৮০ হাজার টাকার টিকিট বিক্রি হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে টিকিট বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকার। ঐতিহ্যবাহী পানাম নগরী পরিদর্শনে যেখানে ৫০০ টিকিট বিক্রি হতো, সেখানে এখন বিক্রি হচ্ছে ১০০ টিকিট। এ ছাড়া বাংলার তাজমহল ও পিরামিডে বর্তমানে ২০ থেকে ৩০টি টিকিট বিক্রি হয়। যেখানে আগে ৫০০ থেকে ১ হাজার টিকিট বিক্রি হতো।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে অবস্থিত জামদানি শাড়ি বিক্রেতা সাইফুল ইসলাম জানান, দেশের চলমান অস্থিরতার কারণে পর্যটক নেই বললেই চলে। দুই দিনে মাত্র চারটা শাড়ি বিক্রি হয়েছে। পর্যটকের ওপর তাদের কেনাবেচা নির্ভর করে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপপরিচালক এ কে এম আজাদ সরকার বলেন, দেশের অস্থিতিশীল পরিবেশের কারণে এখানে পর্যটক তুলনামূলক কম। আশা করি দ্রুতই পরিবেশ স্থিতিশীল হবে এবং দর্শনীয় স্থানগুলোতে পর্যটক আসতে শুরু করবে।

পানাম নগরীর দায়িত্বে থাকা সহকারী কাস্টডিয়ান কর্মকর্তা সিয়াম চৌধুরীও পর্যটক কমার কারণ হিসেবে দেশের অস্থিতিশীল পরিস্থিতির কথা বলেন। তিনি জানান, আগে যেখানে দিনে ৫০০ টিকিট বিক্রি হতো, সেখানে এখন বিক্রি হয় ১০০ টিকিট। পরিস্থিতি স্বাভাবিক হলে পর্যটক বাড়বে বলে প্রত্যাশা তার।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যবসায়ীকে পিটিয়ে ২০ লাখ টাকা লুটের অভিযোগ
ফতুল্লায় বহুতল ভবন থেকে পড়ে নির্মাণশ্রমিক নিহত
নরসিংদীর শিবপুরে ফিড ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
রিমান্ড শেষে কারাগারে গোলাম দস্তগীর গাজী