• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

পাথরঘাটায় ভাঙন ঠেকাতে বালুর বাঁধ

পাথরঘাটা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২৪, ২৩:৫৯
ছবি : আরটিভি

প্রতিবছরই বর্ষা মৌসুমে ঝুঁকির মধ্যে পড়ে পাথরঘাটার বেড়িবাঁধের হাজার হাজার মানুষ। এদিকে পাথরঘাটায় নদী ভাঙন ঠেকাতে করা হচ্ছে বালুর বাধ। নির্মাণ কাজ শেষ হবার আগেই জোয়ারের পানিতে জিও-ব্যাগ ফেটে ভেসে যাচ্ছে বালু। বেশীর ভাগ বালুর বস্তা ফেটে গিয়ে মাটির সঙ্গে মিশে গেছে। উন্নয়নের লাখ লাখ টাকা ভেসে যাচ্ছে পানিতে।

মারাত্মক হুমকির মুখে পড়তে পারে পাথরঘাটার চরলাঠিমারা এলাকায় বিষখালী নদী পাড়ের বেড়িবাঁধ। ভেস্তে যেতে পারে সরকারের কোটি কোটি টাকার প্রকল্প। এ নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

চর লাঠিমারা এলাকার বাসিন্দারা জানিয়েছেন, বেড়িবাঁধটি ৬ মাসের বেশি টিকবে না। তাদের দুর্ভোগ থেকেই যাবে। তাদের মতে সরকারের টাকা পানিতে ফেলে দেয়া হলো।

তারা আরও বলেন, বেড়িবাঁধের পাশ থেকে আবার মাটি কাটা হচ্ছে। এই বিষয় পানি উন্নয়ন বোর্ড দেখেও জানি না দেখার ভান করে। এলাকা বাসি বলেন পানি উন্নয়ন বোর্ডকে ম্যানেজ করেই হয়েছে এই কাজ। বালু দিয়ে বেড়িবাঁধ নির্মাণ করা হলে তা হবে আমাদের জন্য একটা মরণফাঁদ।

এ ব্যাপারে স্থানীয় জেলে কামাল হোসেন বলেন, আগামী বর্ষা মৌসুমের আগে এই বেড়িবাঁধ ভেঙে আবার নদীতে চলে যাবে। বৃষ্টির মধ্যে কাজ করায় মাটি ও জিও-ব্যাগ আবার নদীতে চলে যাচ্ছে। তাছাড়া আমাদের দাবি এখানে ব্লক দিয়ে স্থায়ী বাধ নির্মাণ করা হোক যাতে প্রতি বছরের মতো বন্যায় বেড়িবাঁধটা ভেঙ্গে না যায়।

ঠিকাদার প্রতিষ্ঠান রিয়াজুল ইসলাম ট্রের্ডাস স্বত্বাধিকারী জহিরুল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন, আমাদের কাজের শিডিউল অনুযায়ী কাজ করে যাচ্ছি। বর্তমানে বৃষ্টির কারণে কাজ স্থগিত রয়েছে, বৃষ্টি কমলেই কাজটি শুরু করবো।

জানা গেছে, পানি উন্নয়ন বোর্ডের ৪০/১ পোল্ডারে বরগুনার পাথরঘাটা উপজেলার চরলাঠিমারা এলাকায় বিষখালী নদী পাড়ের বেড়িবাঁধ দুটো অংশে ভেঙ্গে গিয়েছে। ঘূর্ণিঝড় রেমালের পরে ৪০০ মিটার বেড়িবাঁধ বালুর বস্তা ফেলে মেরামতের উদ্যোগ নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। নির্মাণ ব্যয় ধরা হয়েছে, ২৯ লাখ টাকা।

পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলীকে শওকত ইকবাল মহারাজ সাথে কথা বললে তিনি ক্যামেরার সামনে কথা না বলতে নানান বাহানা করেন।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকনুজ্জামান খান বলেন, জন সাধারণের নিরাপত্তার জন্যই বাধটি নির্মাণ করা হচ্ছে। সরকারী সম্পদের ব্যবহার যাচ্ছে তাই মেনে নেওয়া সম্ভব নয়। সরকারী সম্পদ এভাবে যাতে নষ্ট না হয়, সেজন্য এখনই পদক্ষেপ নেওয়া জরুরী।


মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এখনো ফেরেনি পাথরঘাটার ২৫০ জেলেসহ ২৩ ট্রলার
পাথরঘাটায় ২ দিন ধরে বিদ্যুৎ নেই, বরফ সংকটে জেলেরা
পাথরঘাটায় বজ্রপাতে কৃষকের মৃত্যু
১৮ বছরে পাথরঘাটায় ১৯২ জন জেলে নিখোঁজ